দলিল রেজিস্ট্রি বন্ধ রাখার আবেদন

 

 দলিল রেজিস্ট্রি বন্ধ করতে যেভাবে আবেদন করতে পারবেন  

জমি জমা নিয়ে কলহ বিবাদ সর্বত্রই বিরাজমান । জমি জমা নিয়ে মারামারি, হানাহানি নিত্য দিনের ঘটনা । আর এসবের বেশিরভাগ ঘটে নিকট আত্মীয়দের মাঝে । 
 
যেমন ধরুন- আপনার চাচার জমি আছে আপনার বাড়ির সামনে । চাচা তার জমিটি বিক্রয় করতে চায়, আপনার চাচার জমিটি আপনি ক্রয় করতে চাচ্ছেন এমন কি ইতি পূর্বে বায়না করা হয়েছে (অথবা বায়না করা হয় নাই) ইতিমধ্যে আপনার চাচার সাথে মনোমালিন্য বা মারামারি হয়েছে। চাচা এখন জমিটি আপনার কাছে বিক্রয় না করে অন্যত্র হস্তান্তর বা অন্য লোকের কাছে বিক্রয় করার চেষ্টা করিতেসে।  কিন্তু জমিটি আপনার একান্ত দরকার, আপনি চান না আপনার বাড়ির সামনে এসে অন্য এলাকার লোক জমিটি ক্রয় করে বসতি করুক । এদিকে হয়তো আপনার চাচা জমিটি অন্যের কাছে রেজিস্ট্রি দেয়ার প্রস্তুতি নিয়েছে এমতবস্থায় আপনার করণীয় কি ? 
 
হ্যা- অবশ্যই করণীয় আছে। তার জন্য আপনাকে যা করতে হবে । উক্ত জমির খতিয়ান ও দাগ নম্বর সংগ্রহ করে নিচে বর্ণিত দরখাস্তের মতো করে তফসিলে ওই জমির খতিয়ান ও দাগ নম্বর বসিয়ে কোনো কম্পিউটার দোকান থেকে একটি দরখাস্ত লিখে আপনাকে যেতে হবে ওই উপজেলার সাব-রেজিস্ট্রি অফিসে এবং অফিস চলাকালীন সময়ে সাব-রেজিস্ট্রার স্যার/ মহোদয়ের নিকট আপনার দরখাস্তটি দাখিল করতে হবে ।  যার বর্ণনা আবেদনটিতেই লেখা থাকবে । 
অতঃপর গ্রাম্য/শালিশী বা মামলা মোকদ্দার মাধ্যমে মীমাংসা হয়ে জমিটি আপনি ক্রয় করতে পারবেন । 

আবেদন:---

⇩⇩
বরাবর 
       সাব-রেজিস্টার মহোদয় 
       বকশীগঞ্জ সাব-রেজিস্ট্রি অফিস 
       বকশীগঞ্জ, জামালপুর । 
 
বিষয় : দলিল রেজিস্ট্রি বন্ধ করুন প্রসঙ্গে ।
জনাব, 
       যথা বিহীত সম্মান পূর্বক বিনীত নিবেদন এই যে, আমি নিম্নে স্বাক্ষরকারী মো: আমিনুল হক, পিতা- রহমত আলী, গ্রাম- মেরুরচর, পোঃ মেরুরচর, বকশীগঞ্জ, জামালপুর । আমি এই মর্মে অভিযোগ দায়ের করিতেছি যে, নিম্ন তফসিল বর্ণিত ভূমি মৌজা- মেরুরচর মধ্যে বি আর এস- ৫৯৮ নং খতিয়ানে বি আর এস- ৪৭৩ নং দাগে ৩৩ শতাংশ জমি আমি/আমাদের পূর্ববতী ওয়ারিশ আকবর আলীর পরবর্তী ওয়ারিশ হিসাবে প্রাপ্ত হইয়া ভোগবান মালিক দখলকার এবং বসবাস করিয়া আসিতেছি । বর্তমানে আমার নিকট আত্মীয় /প্রতিবেশী মোঃ কামরুল ইসলাম, পিতা- জবান আলী, গ্রাম- মেরুরচর, পোঃ মেরুরচর, বকশীগঞ্জ, জামালপুর, তার ০৮ শতাংশ জমি আমার বসত ভিটার সামনে আছে । উক্ত জমি সে বিক্রয় করার প্রস্তাব করে, যেহেতু আমার বসত ভিটা খুব অল্প জমি, তাই আমি তাহা খরিদ করিতে চাই, যেহেতু জমিটি আমার বাড়ির অতিনিকটে । ইতি মধ্যে জমিটি বায়না করা হয়েছিল (হয় নাই)। তাহার সাথে আমার সাময়িক মনোমালিন্য সৃস্টি হয়, বিধায় সে অন্যের প্রলোভনে জমিটি অন্যত্র বিক্রয় বা হস্তান্তর করার পায়তারা করিয়া আসিতেছে । উক্ত দাগের জমিতে আমরা ইতি পূর্ব হতেই বসবাস করিয়া আসিতেছি । তাই উপরোক্ত ০৮ শতাংশ জমি আমি ক্রয় করতে পারলে আমার পরিবার নিয়ে বসবাস করা ভালো হবে । তাই মহোদয়ের নিকট আবেদন উপরোক্ত দাগের জমি যাহাতে কোনো রেজিস্ট্রিকার্য সম্পাদন না হয় তজন্য বিনীত অনুরোধ করছি । 
 
            সে মতে বিনীত প্রার্থনা এই যে, উপরোক্ত বিষয়াদি বিবেচনা করিয়া উক্ত দাগের জমি যাহাতে কোনো  প্রকার দলিল বা যে কোনো হস্তান্তর দলিল করিতে না পারে তাহা বন্ধ রাখার জন্য আপনার সু-মর্জি কামনা করছি । 
 
(বি দ্রঃ আপনারা আপনাদের কারণ উল্লেখ করে লিখবেন)

জমির তফসিল পরিচয় :- 
মৌজা- মেরুরচর 
বি আর এস- ৫৯৮ নং খতিয়ান 
বি আর এস- ৪৭৩ নং দাগে ৩৩ শতাংশ জমি হইতে ০৮ শতাংশ 

  বিনীত নিবেদক 


মো: আমিনুল হক 
পিতা- রহমত আলী, 
গ্রাম- মেরুরচর, 
পোঃ মেরুরচর, বকশীগঞ্জ, জামালপুর ।

দাতা /দাত্রীর নাম-  (যিনি দাতা হতে পারেন তার নাম) 

মোঃ কামরুল ইসলাম 

পিতা- জবান আলী 

 গ্রাম- মেরুরচর,

পোঃ মেরুরচর, বকশীগঞ্জ, জামালপুর




দলিল কত প্রকার ??? জানতে ভিজিট করুন 

https://www.landideabd.com/2022/05/how-many-types-of-deed.html



(ধন্যবাদ)



 

ভালো লাগলে পোস্টটি শেয়ার করুন

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url