পুরাতন সিএনজি গাড়ী বিক্রয় চুক্তিনামা/cng sales contract

পুরাতন সিএনজি গাড়ী বিক্রয় চুক্তিনামা/cng sales contract



ক্রয়/ বিক্রয়ের ক্ষেত্রে উপযুক্ত প্রমান বা নথি হলো দলিল, শুধু জমি জমা বিক্রয়ের ক্ষেত্রে নয়, বিভিন্ন ক্ষেত্রেও বেঁচা কেনার জন্য বিক্রয় চুক্তিনামা দলিল ক্রেতা/ বিক্রেতা কর্তৃক দলিল সম্পাদিত হয়ে থাকে ৷
 
তেমনি সিএনজি একটি মূল্যমানের যান্ত্রিক গাড়ি অনেক সিএনজি চালক আছেন যারা বেশ কিছু দিন তার সিএনজি ব্যবহারে পর বিভিন্ন কারনে অথবা টাকার প্রয়োজনে বিক্রয় করে থাকেন ৷ 
আজ জানবো 

কিভাবে একটি পুরাতন সিএনজি বিক্রয়ের দলিল লেখা হয়- 


এটা দুইভাবে দলিল করা যেতে পারে একটি হলো উকিল/মহরীর মাধ্যমে জজকোর্ট হতে নোটারী পাবলিক করে নেয়া এবং অপরটি হলো সাব-রেজিস্ট্রি অফিসের কোন সনদ প্রাপ্ত দলিল লেখকের দ্বারা সম্পাদিত হতে হবে ৷ 

এর জন্য প্রয়োজন ১০০/- টাকা মূল্যের মোট ৩০০/- টাকার তিনটি স্ট্যাম্প 
(১)

সিএনজি নোটারী পাবলিক 

                                    প্রথম পাতা

              বিজ্ঞ নোটারী পাবলিক কার্যালয়, জামালপুর ।  

                                      এফিডেভিট 

এফিডেভিটকারীর নাম: মোঃ শফিকুল ইসলাম, পিতা: হাফিজুর রহমান, ধর্ম: ইসলাম, পেশা: ব্যবসা, জাতীয়তা: বাংলাদেশী, গ্রাম: বেলটিয়া, ডাকঘর: বেলটিয়া, উপজেলা: জামালপুর সদর, জেলা: জামালপুর । 

         আমি উপরোক্ত এফিডেভিটকারী ধর্মতঃ প্রতিজ্ঞাপূর্বক ঘোষণা করিতেছি যে, আমি নিম্ন তফসিল বর্ণিত সি এন জি টি বিগত ৩০/০২/২০২১ ইং তারিখে শাপলা মটরস  জামালপুর শো-রুম হইতে ক্রয় করিয়া ব্যবহার করিয়া আসিতেছি । 

বর্তমানে আমার নগদ টাকার বিশেষ প্রয়োজনে টাকা সংগ্রহের অন্য কোনো সদুপায় না থাকায় নিম্ন তফসিল বর্ণিত সি এন জি খানা বিক্রয়ের সিদ্ধান্ত গ্রহণ করিয়া বিক্রয়ের প্রস্তাব করিলে আপনি ক্রেতা মোঃ রাশেদুল ইসলাম, পিতাঃ আব্দুল সালাম, গ্রাম- বোয়ালমারী, পোস্ট- মদনপুর, উপজেলা: শেরপুর, জেলা- শেরপুর । উক্ত সি এন জি টি ক্রয় করিয়ে ইছুক হওয়ায় উভয় পক্ষের আলোচনাক্রমে বিক্রয়ের মূল্য স্থির করিয়া বিক্রয় মূল্য ৩,৫০,০০০/- (তিন লক্ষ পঞ্চাশ হাজার) টাকা নিম্ন সাক্ষীগণের মোকাবেলায় আমার নিজ প্রবোধ মত বুঝিয়া পাইয়া সি এন জি খানা বিক্রয় ক্রমে যাবতীয় কাগজপত্রাদি সহ উক্ত সি এন জি টি ক্রেতার বরাবরে হস্তান্তর করিয়া স্বত্বহীন হইলাম । অদ্য হইতে সি এন জি টির প্রতি আমার আর কোনো প্রকার দাবি দাওয়া রহিল না । যদি ভবিষ্যতে উক্ত সি এন জি খানার প্রতি আমি বা আমার কোনো ওয়ারিশ কেহ কোন প্রকার দাবি করে তাহা আইনে অগ্রাহ্য ও বাতিল হইবে । আমি বিক্রেতা ইতি পূর্বে সি এন জি টি অন্য কোথাও বিক্রয় বা দায়বদ্ধ রাখি নাই । ভবিষ্যতে কোনরূপ ঘটনার প্রকাশ পাইলে আমি নিজে দায়ী থাকিব ।

এতদার্থে আমি স্বেচ্ছায় স্বজ্ঞানে জামালপুর নোটারি পাবলিক কার্যালয়ে হাজির হইয়া উপরোক্ত সি এন জি বিক্রয়ের ঘোষণা করিলাম । 

                                                   দ্বিতীয় পাতা

বিক্রয়কৃত  সি এন জি এর বর্ণনা-

১। যানের শ্রেণী- 

২। ইঞ্জিন নং -

৩। চেচিস নং-

৪। গাড়ির মডেল- 

৫। জ্বালানি- 

৬। আসন সংখ্যা- 

৭। প্রস্তুত কারক দেশ- 

৮। তৈরির সন-

(উপরোক্ত সি এন জি টির বর্ণনা ইত্যাদি কাগজপত্র পর্যালোচনা করিয়া পূরণ করিয়া দিবেন


                                                      তৃতীয় পাতা- 

                                  সত্যতা অত্র এফিডেভিটের যাবতীয় বিবরণ আমার জ্ঞান ও              বিশ্বাস মতে সত্য লেখা হওয়ায় সত্যতায় নিজ সাক্ষর প্রদান করিলাম । 

                                    এফিডেভিটকারীর সাক্ষর 


                  এফিডেভিটকারী আমার সম্মুখে তাহার নিজ নামের সাক্ষর প্রদান 

                      করিয়াছে, আমি তাহার সাক্ষর সনাক্ত করিলাম ।


                                                  এডভোকেট 

                                          জর্জকোর্ট, জামালপুর ।


উপরোক্ত ০৩ ফর্দ্দ স্টাম্পে লিখিত নোটারী পাবলিক টি উকিল/মহরীর মাধ্যমে জজকোর্ট হতে  নোটারী পাবলিক করে নিতে হবে!!

(২) 

সি এন জি বিক্রয়ের দলিল কিভাবে লিখবেন? 

একটি পুরাতন সি এন জি বিক্রয়ের কবলা পত্র :-
বিক্রয় মূল্য- ৩,৫০,০০০/- (তিন লক্ষ পঞ্চাশ হাজার) টাকা
 
ক্রেতা /গ্রহীতার নাম  ও ঠিকানা :- মোঃ রাশেদুল ইসলাম, পিতাঃ আব্দুল সালাম, গ্রাম- বোয়ালমারী, পোস্ট- মদনপুর, উপজেলা: শেরপুর, জেলা- শেরপুর ।
 

বিক্রেতা / দাতার নাম  ও ঠিকানা :- মোঃ শফিকুল ইসলাম, পিতা: হাফিজুর রহমান, ধর্ম: ইসলাম, পেশা: ব্যবসা, জাতীয়তা: বাংলাদেশী, গ্রাম: বেলটিয়া, ডাকঘর: বেলটিয়া, উপজেলা: জামালপুর সদর, জেলা: জামালপুর । 
 
          পরম করুণাময় মহান সৃষ্টিকর্তার নামে একটি মোটর সাইকেল বিক্রয়পত্র দলিলের আইনানুগ বয়ান লেখা আরম্ভ করিলাম ৷ আমি বিক্রেতা- মোঃ শফিকুল ইসলাম একটি বাজাজ কোম্পানির ২৫০ সি.সি, সি এন জি বিগত ৩০/০২/২০২১ ইং তারিখে শাপলা মটরস  জামালপুর শো-রুম হইতে ক্রয় করিয়া এযাবৎ পর্যন্ত ব্যবহার করিয়া আসিতেছি ৷ 
বর্তমানে আমি বিক্রেতা আমার ব্যবসায়িক কাজের জন্য নগদ টাকার একান্ত প্রয়োজনে উপরোক্ত সি এন জি টি আপনি ক্রেতার নিকট বিক্রয় করার প্রস্তাব করিলে আপনি উক্ত সি এন জি টি খরিদ করিতে সম্মত হওয়ায় উভয় পক্ষের সম্মতিক্রমে ন্যার্য মূল্য নির্ধারণ করিয়া নিম্নে লিখিত স্বাক্ষীগণের মোকাবেলায় নগদ ৩,৫০,০০০/- (তিন লক্ষ পঞ্চাশ হাজার) টাকা আপনার নিকট হইতে বুঝিয়া সি এন জি টি খানা আপনার নিকট বিক্রয় করিয়া সম্পূর্ণরুপে স্বত্বহীন হইলাম ৷ অদ্য হইতে উক্ত সি এন জি খানার উপর আমার আর কোন প্রকার দাবি দাওয়া রহিল না ৷ যদি কোনো প্রকার দাবি দাওয়া করি তাহা আইনত অগ্রাহ্য হইবে । 
প্রকাশ থাকে যে, আপনি ক্রেতা উক্ত সি এন জি খানা ব্যবহার কালে যদি কাগজ পত্রাদির কোনো জটিলতা প্রকাশ পায় তবে আমি তাহার সমস্ত দায়ভার গ্রহণ করিয়া মীমাংসা করিব । 
এতদ্বার্থে স্বেচ্ছায় স্বজ্ঞানে নিম্ন সাক্ষীগণের মোকাবেলায় / উপস্থিতিতে অত্র সি এন জি বিক্রয় পত্র দলিল লেখাইয়া সম্পাদন করিয়া দিলাম ।  
ইতি সন- তারিখ :-
 
বিক্রিত সি এন জি এর বর্ণনা :- 
১। গাড়ির নাম /কোম্পানির নাম:
২। ইঞ্জিন নং 
৩। চেচিস নং 
৪। রেজিস্ট্রেশন নং 
৫। গাড়ির রং 
৬। অশ্বশক্তি / সি সি- 

(উপরোক্ত সি এন জি টির বর্ণনা ইত্যাদি কাগজপত্র পর্যালোচনা করিয়া পূরণ করিয়া দিবেন)

অত্র দলিল ০৩টি স্ট্যাম্প দ্বারা লিখিত এবং ---জন সাক্ষী রহিল । 

    ক্রেতার স্বাক্ষর                                      বিক্রেতার স্বাক্ষর

 
সাক্ষীগণের নাম :

আশা করি ভালো লাগলে শেয়ার করবেন---- 

নোটারি পাবলিক কি? Affidavit




ভালো লাগলে পোস্টটি শেয়ার করুন

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url