কিভাবে প্রফেশনাল ফেসবুক পেইজ খুলবেন? Create a Facebook Business Page in 7Steps

 

ব্যাবসায়িক ফেসবুক পেইজ কি?
How to Create facebook page

Facebook শুধুমাত্র একটি সামাজিক নেটওয়ার্ক নয় । এটি যেমন সামাজিক যোগাযোগ ব্যবস্থা সহজ করে তুলে তেমনি মানুষের পরিচিতিও বাড়াতে পারে । আর আপনার যদি ব্যবসা থাকে তবে আপনি একটি ফেসবুক ব্যবসায়িক পেইজ তৈরি করে আপনার ব্যাবসার পরিধি বাড়াতে পারেন খুব সহজেই । 

বর্তমানে সক্রিয় Facebook ব্যবহারকারীর সংখ্যা 1.82 বিলিয়ন। সম্ভবত 200 মিলিয়নেরও বেশি ব্যবসায়িক ফেসবুক পেইজ পরিষেবাগুলি মানুষ বিনামূল্যে  ব্যবহার করে। এতে ব্যবসার যেমন প্রচার ও প্রসার ঘটানো সম্ভব তেমনি ব্যাবসায়িক পণ্য বাজারজাত করার একটি অন্যতম মাধ্যম । 

ব্যবসায়িক ফেসবুক পেইজ কি?

একটি ফেসবুক পেইজ হল একটি সর্বজনীন Facebook অ্যাকাউন্ট যা ব্র্যান্ড, সংস্থা, শিল্পী এবং পাবলিক ব্যক্তিত্বদের দ্বারা ব্যবহার করা যেতে পারে। ব্যবসাগুলি যোগাযোগের তথ্য শেয়ার করতে, আপডেট পোস্ট করতে, বিষয়বস্তু শেয়ার করতে, ইভেন্ট এবং প্রকাশের প্রচার করতে এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ ফেইসবুক ব্যাবহারকারীদের সাথে সংযোগ করতে ব্যাবসায়িক ফেসবুক পেইজ ব্যবহার করে৷

ফেসবুক পেইজে ব্যাবসায়িক পণ্যের সাথে বিজ্ঞাপন অ্যাকাউন্ট সংযুক্ত করে ভালো আর্ন করার সুবিধা ব্যাপক প্রচলন রয়েছে । আজ জানবো- 

কিভাবে সাতটি সহজ ধাপে একটি ব্যবসায়িক ফেসবুক পেইজ তৈরি করবেন? 

প্রথমে আপনি আপনার Facebook ব্যবসায়িক পেইজ সাইন আপ করার আগে, আপনাকে আপনার ব্যক্তিগত Facebook অ্যাকাউন্টে লগ ইন করতে হবে। চিন্তা করবেন না, আপনার ব্যক্তিগত অ্যাকাউন্ট থেকে কোনো তথ্য আপনার তৈরিকৃত ফেইসবুক পেইজে দৃশ্যমান হবে না।

একটি ফেইসবুক পেইজ আপনি চাইলে এক বা একাধিক অ্যাডমিন বা বন্ধুদের দ্বারা পরিচালিত করতে পারেন । এতে করে এডমিনদের ব্যক্তিগত ফেসবুক অ্যাকাউন্টের কোনো তথ্য ফেইসবুক পেইজে দৃশ্যমান হবে না। এডমিনগণ শুধু ফেইসবুক পেইজের তথ্য আদান-প্রদানে সীমাবদ্ধ থাকবেন। আপনার এডমিনগণ বা সদস্যরা যদি আপনার ফেইসবুক পেইজে আপনাকে সাহায্য করে, তাদের ব্যক্তিগত অ্যাকাউন্টগুলিও তাদের নির্দিষ্ট ভূমিকা এবং ক্ষমতায় আনলক করা থাকবে । 

আর আপনার ব্যক্তিগত ফেইসবুক অ্যাকাউন্ট আপনাকে আপনার নতুন ব্যবসায়িক পেইজ তৈরির জন্য ও পরিচালনার জন্য আপনার ব্যক্তিগত ফেইসবুক অ্যাকাউন্ট দিয়ে নিয়ন্ত্রণ করতে পারবেন এটি চাবির মতো কাজ করবে। 

সুতরাং, আপনি যদি ইতিমধ্যে আপনার ব্যক্তিগত অ্যাকাউন্টে লগ ইন না করে থাকেন তবে এখনই লগ ইন করুন, তারপর পেইজ তৈরির ধাপগুলিতে প্রবেশ করুন :- 

How to Create facebook page

সূত্রঃ ফেসবুক

প্রথম ধাপ  সাইন আপ করুন facebook.com/pages/create-এ যান। অথবা উপরে মেনু থেকে page তে ক্লিক করে Create Page নামে উপরে ছবির মত একটি নতুন পেজ চলে আসবে বাম পাশে  Page information এই বক্সে আপনার পেজের নাম তৈরি করুন, আপনার পেজটি খুঁজার সময় ভিজিটররা যে নামটি অনুসন্ধান করতে পারে সেটি ব্যবহার করুন। 

পেজের নাম তৈরির সাথে সাথে, অনুরুপ ডান পাশের প্যানেলে আপনার পেজের নাম আপডেট হয়ে যাবে ৷ 

How to Create facebook page

Category- এই অপশনটিতে আপনার পেজ রিলেটেড ক্যাটেগরি সিলেক্ট করে দিন অথবা  আপনার ব্যবসার বর্ণনা দেয় এমন একটি বা দুটি শব্দ টাইপ করুন এবং Facebook কিছু বিকল্প ক্যাটাগরি অনুসরণ করার পরামর্শ দেবে। আপনি পরামর্শের মধ্যে তিনটি পর্যন্ত বেছে নিতে পারেন।

How to Create facebook page

Description এই বক্সটি পূরণ করুন। এটি একটি সংক্ষিপ্ত বিবরণ যা অনুসন্ধান ফলাফলে প্রদর্শিত হয় ৷ এটি শুধুমাত্র কয়েকটি বাক্য হওয়া উচিত (সর্বোচ্চ ২৫৫ টি অক্ষর)। 

Description বক্সটি পূরণ হয়ে গেলে Create Page তে ক্লিক করুন।

How to Create facebook page

দ্বিতীয় ধাপ . ছবি যোগ করুন-

এরপরে, আপনি আপনার Facebook পেজের জন্য একটি প্রোফাইল এবং কভার ফটো আপলোড করবেন। একটি ভাল ভিজ্যুয়াল প্রথম ছাপ তৈরি করা গুরুত্বপূর্ণ, তাই এখানে বিজ্ঞতার সাথে নির্বাচন করুন। আপনি যে ফটোগুলি বেছে নিয়েছেন তা আপনার ব্র্যান্ডের সাথে সারিবদ্ধ এবং আপনার ব্যবসার সাথে সহজেই শনাক্ত যোগ্য কিনা তা নিশ্চিত করুন ৷

আপনি প্রথমে আপনার প্রোফাইল ফটো আপলোড করবেন। এই চিত্রটি অনুসন্ধানের ফলাফলে এবং আপনি যখন ব্যবহারকারীদের সাথে ইন্টারঅ্যাক্ট করেন তখন আপনার ব্যবসার নামের সাথে থাকে। এটি আপনার ফেসবুক পেজের উপরের বাম দিকেও প্রদর্শিত হবে।

আপনার যদি একটি স্বীকৃত ব্র্যান্ড থাকে তবে আপনার লোগো ব্যবহার করা সম্ভবত সবচেয়ে নিরাপদ উপায়। আপনি যদি একজন সেলিব্রেটি বা পাবলিক ফিগার হন তবে আপনার মুখের একটি ছবি ভালো পরিচিতি হিসেবে কাজ করবে এবং আপনার ফেইসবুক পেজটি খুব সহজে পরিচিতি লাভ করবে । আর  যদি আপনি একটি স্থানীয় ব্যবসা, আপনার স্বাক্ষর অফার একটি ভাল শট ইমেজ চেষ্টা করুন. গুরুত্বপূর্ণ বিষয় হল একজন সম্ভাব্য অনুসরণকারী বা গ্রাহককে আপনার পেজটি অবিলম্বে চিনতে সাহায্য করা।

আপনার প্রোফাইল ছবিটি ১৭০ x ১৭০ পিক্সেল হওয়া উচিত। এটি একটি বৃত্তাকার হয়ে থাকবে, তাই ছবির কোণায় কোনো গুরুত্বপূর্ণ বিবরণ রাখবেন না।

তাই ভালো ছবি বেছে নিয়ে  প্রোফাইল ছবি যুক্ত করুন।

এখন আপনার Facebook কভার ইমেজ বেছে নেওয়ার সময়, আপনার পেজের সবচেয়ে বিশিষ্ট ছবি।

এই ছবিটি আপনার ব্যবসার সারমর্ম ক্যাপচার এবং আপনার ব্যবসা বা ব্র্যান্ড ব্যক্তিত্ব প্রকাশ করবে । Facebook আপনাকে সুপারিশ করে যে আপনি ১৬৪০ x ৮৫৬ পিক্সেলের একটি ছবি বেছে নিন।

তাই একটি উপযুক্ত কাভার ছবি নির্বাচন করুন।


How to Create facebook page

আপনি ফটোগুলি আপলোড করার পরে, আপনি ডেস্কটপ এবং মোবাইল ভিউগুলির মধ্যে টগল করতে পূর্বরূপের উপরের ডানদিকের কোণায় বোতামগুলি ব্যবহার করতে পারেন৷ উভয় ডিসপ্লেতে আপনার ছবিগুলি যেভাবে দেখায় তাতে আপনি খুশি তা নিশ্চিত করতে আপনি তাদের অবস্থান সামঞ্জস্য করতে ছবিগুলিকে বাম কলামে টেনে আনতে পারেন৷

আপনার নির্বাচন হয়ে গেলে সেভ ক্লিক করুন।

অবশ্যই, আপনার ব্যবসার জন্য একটি Facebook পেজে আপনার দর্শকদের সাথে শেয়ার করার আগে আপনাকে এখনও অনেক কাজ করতে হবে৷

How to Create facebook page

তৃতীয় ধাপ. আপনার ব্যবসা হোয়াটসঅ্যাপের সাথে সংযুক্ত করুন (ঐচ্ছিক)

আপনি সংরক্ষণে ক্লিক করার পরে, আপনি একটি পপ-আপ বক্স দেখতে পাবেন যে আপনি আপনার ব্যবসাকে WhatsApp-এর সাথে সংযুক্ত করতে চান কিনা। এটি ঐচ্ছিক, কিন্তু এটি আপনাকে আপনার পেজের একটি WhatsApp বোতাম যোগ করতে বা Facebook বিজ্ঞাপন থেকে লোকেদের WhatsApp-এ যোগাযোগ করতে সহায়তা করবে ৷

আপনি যদি আপনার ব্যবসাকে হোয়াটসঅ্যাপের সাথে সংযুক্ত করতে চান তবে আপনার ফোন নাম্বার দিয়ে কোড পাঠাতে ক্লিক করুন। অন্যথায়, হোয়াটসঅ্যাপ কানেক্ট না করতে চাইলে এই অপশনটি  এড়িয়ে যান ।

How to Create facebook page

চতুৰ্থ ধাপ : Username এখানে আপনার একটি ইউজার নাম তৈরি করুন যাকে ভ্যানিটি ইউআরএলও বলা হয়, এই ইউআরএল টি ব্যবহারের মাধ্যমে লোকজন আপনার  Facebook- পেজটি খুঁজে পাবে ৷

আপনার ব্যবহারকারীর নাম ৫০ টি অক্ষর পর্যন্ত দীর্ঘ হতে পারে, তবে অতিরিক্ত অক্ষর ব্যবহার করবেন না।  আপনার ব্যবসার নাম সম্পর্কিত সুস্পষ্ট একটি ইউজার নাম তৈরি করতে পারেন ।

আপনি যে নামটি ব্যবহার করতে চান তা লিখুন। তবে আপনার নামটি যদি ফেসবুকে আর ব্যবহার না হয়ে থাকে তবে আপনি একটি সবুজ চেকমার্ক পাবেন, 

আপনার ইউজার নাম তৈরি হয়ে গেলে Create Username তে ক্লিক করুন।

How to Create facebook page

পঞ্চমঃ ধাপ : আপনার ব্যবসার বিবরণ যোগ করুন

আপনার ওয়েবসাইট থেকে শুরু করে এখানে যথাযথ বিবরণ পূরণ করুন।

যদি আপনার ব্যবসা নির্দিষ্ট সময়ের মধ্যে জনসাধারণের জন্য উন্মুক্ত থাকে, তবে নিশ্চিত করুন যে সেগুলি এখানে প্রবেশ করুন৷  এই তথ্য অনুসন্ধান ফলাফল প্রদর্শিত হবে যদিও আপনি পরে বিশদ বিবরণ ছেড়ে যেতে প্রলুব্ধ হতে পারেন, শুরু থেকেই আপনার Facebook পৃষ্ঠার সম্পর্কে বিভাগে সমস্ত ক্ষেত্র পূরণ করা গুরুত্বপূর্ণ।

যেহেতু Facebook প্রায়শই একটি গ্রাহক আপনার সম্পর্কে তথ্য পেতে প্রথম যায়, সেখানে এটি থাকা গুরুত্বপূর্ণ। উদাহরণস্বরূপ, যদি কেউ এমন একটি ব্যবসা খুঁজছেন যা ৯টা পর্যন্ত খোলা থাকে, তাহলে তারা আপনার পৃষ্ঠায় এই তথ্য নিশ্চিত করতে চায়। যদি তারা এটি খুঁজে না পায়, তবে তারা আরও আসন্ন আরেকটি জায়গা খুঁজে না পাওয়া পর্যন্ত তারা অবশ্যই খুঁজতে থাকবে।

সৌভাগ্যবশত, Facebook এটি সম্পূর্ণ করা খুব সহজ করে তোলে। আপনার পৃষ্ঠার দৃশ্যে সাফল্যের জন্য আপনার পৃষ্ঠা সেট আপ নামক বিভাগে স্ক্রোল করুন এবং তথ্য এবং পছন্দ প্রদান করুন নামক আইটেমটি প্রসারিত করুন।

How to Create facebook page

একটি অ্যাকশন বোতাম যোগ করুন বিভাগটি সম্পূর্ণ করতে ভুলবেন না।

Facebook-এর অন্তর্নির্মিত কল-টু-অ্যাকশন বোতামটি ভোক্তাকে তারা যা খুঁজছে তা দেওয়া খুব সহজ করে তোলে এবং এটি তাদের রিয়েল টাইমে আপনার ব্যবসার সাথে জড়িত হতে দেয়।

ডান CTA বোতাম দর্শকদের আপনার ব্যবসা সম্পর্কে আরও জানতে, কেনাকাটা করতে, আপনার অ্যাপ ডাউনলোড করতে বা অ্যাপয়েন্টমেন্ট বুক করতে উৎসাহিত করবে।

আপনার CTA যোগ করতে, নীল বাক্সে ক্লিক করুন যা বোতাম যোগ করুন, তারপর আপনি কোন ধরনের বোতাম চান তা চয়ন করুন।

আপনি যদি এখনই এই সমস্ত ধাপগুলি সম্পূর্ণ করতে না চান, তাহলে আপনি যেকোনও সময় পরে সেগুলি অ্যাক্সেস করতে পারবেন। বাম দিকে পৃষ্ঠা পরিচালনার মেনুতে, পৃষ্ঠার তথ্য সম্পাদনা করতে নীচে স্ক্রোল করুন৷

আপনি যদি বিশদ বিবরণে কাজ করার সময় যেকোন সময়ে আপনার Facebook ব্যবসায়িক পেজটি অফলাইনে নিতে চান, আপনি আপনার পৃষ্ঠাটি অপ্রকাশিত করতে বেছে নিতে পারেন। পৃষ্ঠা পরিচালনার মেনু থেকে, সেটিংসে ক্লিক করুন, তারপরে সাধারণ। পৃষ্ঠা দৃশ্যমানতা ক্লিক করুন এবং পৃষ্ঠা অপ্রকাশিত স্থিতি পরিবর্তন করুন.

আপনি প্রস্তুত হলে আপনার পৃষ্ঠাটি পুনরায় প্রকাশ করতে একই পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

How to Create facebook page

ষষ্ঠ ধাপ . আপনার প্রথম পোস্ট তৈরি করুন

আপনি আপনার ব্যবসার জন্য Facebook পৃষ্ঠায় লাইক দেওয়ার জন্য লোকেদের আমন্ত্রণ জানানো শুরু করার আগে, আপনার কিছু মূল্যবান সামগ্রী পোস্ট করা উচিত। আপনি আপনার নিজস্ব পোস্ট তৈরি করতে পারেন, বা আপনার শিল্পের চিন্তাশীল নেতাদের থেকে প্রাসঙ্গিক সামগ্রী ভাগ করতে পারেন।

আপনি একটি নির্দিষ্ট ধরণের পোস্টও তৈরি করতে পারেন, যেমন একটি ইভেন্ট বা অফার শুধু আপনার পৃষ্ঠার শীর্ষে তৈরি বাক্সে বিকল্পগুলির একটিতে ক্লিক করুন৷

নিশ্চিত করুন যে আপনি যা কিছু পোস্ট করেন আপনার দর্শকরা যখন আপনার Facebook ব্যবসায়িক পৃষ্ঠায় আসে তখন তাদের জন্য মূল্যবান হয়, যাতে তারা চারপাশে লেগে থাকতে পারে।

How to Create facebook page

সপ্তমঃ ধাপ. একজন শ্রোতাকে আমন্ত্রণ জানান

আপনার Facebook ব্যবসায়িক পৃষ্ঠাটি এখন একটি শক্তিশালী অনলাইন উপস্থিতি উপস্থাপন করে যা সম্ভাব্য গ্রাহক এবং অনুরাগীদের আপনার সাথে যোগাযোগ করতে স্বাচ্ছন্দ্য বোধ করবে।

এখন আপনাকে কিছু ফলোয়ার পেতে হবে!

আপনার বিদ্যমান Facebook বন্ধুদের আপনার পৃষ্ঠায় লাইক দেওয়ার জন্য আমন্ত্রণ জানিয়ে শুরু করুন। এটি করার জন্য, Invite Friends সাফল্যের  অপশনে ক্লিক করলে আপনার ব্যক্তিগত ফেসবুক বন্ধুদের একটি তালিকা চলে আসবে। আপনি কোন বন্ধুদের আমন্ত্রণ জানাতে চান তা নির্বাচন করুন, তারপরে আমন্ত্রণ পাঠাতে ক্লিক করুন।

আপনার নতুন পেজ প্রচার করতে আপনার ওয়েবসাইট এবং টুইটারের মতো আপনার অন্যান্য চ্যানেলগুলি ব্যবহার করুন ৷ 

কিভাবে আপনার ফেসবুক বিজনেস পেজ অপ্টিমাইজ করবেন

এখন যেহেতু আপনি ব্যবসার জন্য একটি Facebook পৃষ্ঠা কীভাবে তৈরি করবেন তা জানেন, আপনার পৃষ্ঠাটি অপ্টিমাইজ করার উপায়গুলি নিয়ে ভাবার সময় এসেছে ৷ এই কৌশলগুলি আপনার ফেসবুক (এবং সোশ্যাল মিডিয়া) বিপণনের লক্ষ্যগুলি পূরণ করার জন্য ব্যস্ততা বাড়াতে সাহায্য করবে৷

আপনার Facebook ব্যবসায়িক পৃষ্ঠাটি অপ্টিমাইজ করার জন্য আপনি যে পদক্ষেপগুলি নিতে পারেন তার একটি দ্রুত ভিডিও ওভারভিউ এখানে রয়েছে। আমরা নীচে আরও বিশদে এই উপাদানগুলি খনন করব।

How to Create facebook page

একটি পিন করা পোস্ট যোগ করুন

এমন গুরুত্বপূর্ণ তথ্য আছে যা আপনি আপনার পৃষ্ঠার সমস্ত দর্শকদের দেখতে চান? একটি প্রচার আপনি তাদের মিস করতে চান না? আপনি প্রদর্শন করতে চান বিষয়বস্তুর একটি শীর্ষ-পারফর্মিং একটি পিন করা পোস্টে রাখুন।

একটি পিন করা পোস্ট আপনার কভার ইমেজের নীচে, আপনার Facebook ব্যবসা পৃষ্ঠার শীর্ষে বসে। এটি একটি মনোযোগ আকর্ষণকারী আইটেম রাখার একটি দুর্দান্ত জায়গা যা আপনার দর্শকদের আকর্ষণ করবে এবং তাদের চারপাশে লেগে থাকতে চাইবে।

একটি নতুন পোস্ট প্রকাশ করে শুরু করুন, বা আপনার পৃষ্ঠার শীর্ষে আপনি পিন করতে চান এমন একটি বিদ্যমান পোস্ট খুঁজে পেতে আপনার ফিড নিচে স্ক্রোল করুন৷ পোস্টের উপরের ডানদিকে তিনটি বিন্দুতে ক্লিক করুন, তারপর পৃষ্ঠার শীর্ষে পিন করুন ক্লিক করুন।

একবার আপনি পোস্টটি পিন করলে, এটি আপনার পৃষ্ঠার শীর্ষে PINNED POST শিরোনামের অধীনে প্রদর্শিত হবে। এটি শুধুমাত্র আপনার অভ্যন্তরীণ দৃশ্যের জন্য। দর্শকদের কাছে, এটি শুধুমাত্র পোস্টের অধীনে প্রথম আইটেম হিসাবে দেখাবে, একটি নীল থাম্বট্যাক আইকন সহ এটিকে পিন করা দেখতে পারবেন ।

How to Create facebook page


টেমপ্লেট এবং ট্যাবগুলির সর্বাধিক ব্যবহার করুন

ট্যাবগুলি হল আপনার Facebook পৃষ্ঠার বিভিন্ন বিভাগ, যেমন সম্পর্কে বিভাগ এবং ফটো ৷ আপনি কোন ট্যাবগুলি অন্তর্ভুক্ত করতে চান এবং সেগুলি বাম পৃষ্ঠা পরিচালনা করুন মেনুতে প্রদর্শিত হবে তা কাস্টমাইজ করতে পারেন৷

আপনি যদি নিশ্চিত না হন যে কোন ট্যাবগুলি অন্তর্ভুক্ত করতে হবে, ফেসবুকের বিভিন্ন টেমপ্লেটগুলি দেখুন৷

প্রতিটি টেমপ্লেটে নির্দিষ্ট ধরণের ব্যবসার জন্য ডিজাইন করা বোতাম এবং ট্যাবের একটি সেট রয়েছে। উদাহরণস্বরূপ, রেস্তোরাঁ এবং ক্যাফে টেমপ্লেট একটি মেনু, অফার এবং পর্যালোচনাগুলির জন্য ট্যাবগুলি অন্তর্ভুক্ত করে৷

টেমপ্লেট এবং ট্যাবগুলি অ্যাক্সেস করতে, পৃষ্ঠা পরিচালনার মেনুতে সেটিংস ক্লিক করুন, তারপরে টেমপ্লেট এবং ট্যাবগুলি ক্লিক করুন৷


How to Create facebook page

অন্যান্য পেজ লাইক

যেহেতু Facebook, সর্বোপরি, একটি সামাজিক নেটওয়ার্ক, তাই আপনার ব্যবসার জন্য একটি Group  তৈরি করতে আপনার পৃষ্ঠাটি ব্যবহার করা একটি ভাল ধারণা।

Group তৈরি করার একটি উপায় হল অন্যান্য পৃষ্ঠাগুলির সাথে সংযোগ করা যা আপনার ব্যবসার সাথে প্রাসঙ্গিক (কিন্তু প্রতিযোগী নয়)।

উদাহরণস্বরূপ, যদি আপনি একটি জনপ্রিয় শপিং এলাকা বা মলে একটি দোকান চালান, আপনি একই এলাকার অন্যান্য দোকানের সাথে সংযোগ করতে পারেন। এটিকে আপনার স্থানীয় ব্যবসায়িক উন্নতি সমিতি বা চেম্বার অফ কমার্সের একটি অনলাইন সংস্করণ হিসাবে ধারণা দিবে।

আপনার যদি ভার্চুয়াল ব্যবসা থাকে, তাহলে আপনি আপনার শিল্পের অন্যান্য ব্যবসার সাথে সংযোগ স্থাপন করতে পারেন যা আপনার পণ্যের সাথে সরাসরি প্রতিদ্বন্দ্বিতা না করে আপনার অনুসরণকারীদের জন্য অতিরিক্ত মূল্য প্রদান করতে পারে।

অন্যান্য ব্যবসা অনুসরণ করতে, তাদের Facebook পৃষ্ঠায় নেভিগেট করুন, তারপর পৃষ্ঠার কভার ফটোর নীচে আরও আইকনে (তিনটি বিন্দু) ক্লিক করুন। আপনার পৃষ্ঠা হিসাবে লাইক ক্লিক করুন. আপনার যদি একাধিক Facebook ব্যবসায়িক পৃষ্ঠা থাকে, তাহলে অন্য ব্যবসায় লাইক দিতে আপনি কোনটি ব্যবহার করতে চান তা বেছে নিন, তারপর Submit এ ক্লিক করুন।

আপনি যখন অন্য পেজগুলি লাইক করবেন তখন সেই পেজগুলি একটি নোটিফিকেশন পাবে এবং আপনার পৃষ্ঠাটি পরীক্ষা করে দেখতে পারে বা বিনিময়ে আপনাকে একটি লাইকও দিতে পারে৷

How to Create facebook page

আপনার ব্যবসার পৃষ্ঠাটি আপনার ব্যক্তিগত প্রোফাইল থেকে আলাদা একটি নিউজ ফিড পায়, যাতে আপনি আপনার ব্যবসার প্রোফাইল থেকে অনুসরণ করা সমস্ত ব্যবসার সাথে ইন্টারঅ্যাক্ট করতে পারেন। আপনার পৃষ্ঠা হিসাবে আপনার পছন্দ করা পৃষ্ঠাগুলি থেকে সমস্ত বিষয়বস্তু দেখতে, শুধু আপনার পৃষ্ঠা নির্বাচন করুন এবং বাম মেনুতে নিউজ ফিডে ক্লিক করুন৷ আপনি যদি এখনও কোনো পৃষ্ঠা লাইক না করে থাকেন, তাহলে Facebook আপনাকে শুরু করতে পরামর্শের একটি তালিকা প্রদান করবে।
How to Create facebook page

আপনার সেটিংস পর্যালোচনা করুন

আপনার Facebook পেজের সেটিংস আপনার পেজটি পরিচালনা করতে পারে, আপনার পোস্টগুলি কোথায় দৃশ্যমান, পেজ থেকে নিষিদ্ধ শব্দ ইত্যাদি সম্পর্কে কিছু সুন্দর বিশদ বিবরণ পাবেন ৷ এছাড়াও আপনি এমন ব্যক্তি এবং পৃষ্ঠাগুলি দেখতে পারেন যারা আপনার পৃষ্ঠাটি পছন্দ করেছে, আপনার বিজ্ঞপ্তিগুলি নিয়ন্ত্রণ করেছে এবং আরও অনেক কিছু।

আপনার জন্য উপলব্ধ প্রতিটি সামঞ্জস্যযোগ্য প্যারামিটারের জন্য সেটিংস ট্যাবটিকে আপনার পর্দার পিছনের কনসোল হিসাবে ভাবুন। প্রতিটি সেটিংসের মধ্য দিয়ে যেতে কয়েক মিনিট সময় নিন এবং নিশ্চিত করুন যে আপনি কীভাবে পৃষ্ঠাটি পরিচালনা করতে চান এবং কীভাবে আপনার দর্শকরা আপনার সাথে যোগাযোগ করতে চান তার জন্য এটি অপ্টিমাইজ করা হয়েছে।

How to Create facebook page

আপনার সেটিংস অ্যাক্সেস করতে, পৃষ্ঠা পরিচালনার মেনুর নীচে সেটিংসে ক্লিক করুন৷

নিয়মিতভাবে আপনার সেটিংস চেক করুন, কারণ আপনার ব্যবসা এবং সামাজিক অনুসরণ বৃদ্ধির সাথে সাথে আপনার পছন্দ এবং প্রয়োজনীয়তা পরিবর্তিত হতে পারে।

কে আপনার পৃষ্ঠা পরিচালনা করতে পারে তার উপর আরও বেশি নিয়ন্ত্রণের জন্য, এবং দলের সদস্য, ঠিকাদার এবং সংস্থাগুলির দ্বারা ভরা ভূমিকা নিয়ন্ত্রণ করতে, Facebook বিজনেস ম্যানেজার সেট আপ করার কথা বিবেচনা করুন ৷

How to Create facebook page

পেজ Insights থেকে শিখুন- 

আপনার শ্রোতাদের সম্পর্কে আপনার কাছে যত বেশি তথ্য থাকবে, তাদের চাহিদা মেটাতে আপনি তত বেশি সামগ্রী তৈরি করতে পারবেন।

তাই পেজ Insights থেকে আপনার অনুরাগীরা কীভাবে আপনার পৃষ্ঠার সাথে ইন্টারঅ্যাক্ট করছে এবং আপনি যে বিষয়বস্তু শেয়ার করেন সে সম্পর্কে ডেটা সংগ্রহ করা সহজ করে তোলে ৷ পৃষ্ঠা অন্তর্দৃষ্টি অ্যাক্সেস করতে, পেজ ম্যানেজ মেনু থেকে পেজ Insights  ক্লিক করুন৷

পেজ Insights আপনাকে আপনার পেজার সামগ্রিক কর্মক্ষমতা সম্পর্কে তথ্য দেয়, যার মধ্যে শ্রোতা জনসংখ্যা এবং ব্যস্ততার কিছু ডেটা রয়েছে। আপনি আপনার পোস্টে মেট্রিক্স দেখতে পারেন যাতে আপনি বুঝতে পারেন আপনি কতজন লোকের কাছে পৌঁছাচ্ছেন।

নির্দিষ্ট পোস্টগুলি থেকে কতগুলি মন্তব্য এবং প্রতিক্রিয়া পাওয়া যায় তাও আপনি দেখতে পাবেন—ডেটা যা আপনাকে ভবিষ্যতের সামগ্রীর পরিকল্পনা করতে সহায়তা করে৷

পেজ Insights এর একটি প্রধান বৈশিষ্ট্য হল কতজন লোক আপনার কল-টু-অ্যাকশন বোতাম, ওয়েবসাইট, ফোন নম্বর এবং ঠিকানায় ক্লিক করেছে তা দেখার ক্ষমতা। এই ডেটা বয়স, লিঙ্গ, দেশ, শহর এবং ডিভাইসের মতো জনসংখ্যার দ্বারা ভাগ করা হয়েছে, যা আপনার দর্শকদের জন্য ভবিষ্যতের বিষয়বস্তু তৈরি করা আপনার পক্ষে সহজ করে তোলে। এই তথ্যটি অ্যাক্সেস করতে পৃষ্ঠা পরিচালনার মেনুতে পৃষ্ঠায় অ্যাকশন ক্লিক করুন।

অন্যান্য ওয়েব পেজ থেকে আপনার Facebook পেজ লিঙ্ক

ব্যাকলিঙ্কগুলি আপনার Facebook ব্যবসায়িক পৃষ্ঠার বিশ্বাসযোগ্যতা বাড়াতে সাহায্য করে এবং আপনার সার্চ ইঞ্জিন র‌্যাঙ্কিং উন্নত করতে সাহায্য করতে পারে। তারা আপনার পৃষ্ঠায় নতুন সম্ভাব্য অনুসরণকারীদের সরাসরি সাহায্য করে।

আপনার ব্লগ পোস্টের নীচে এবং আপনার ওয়েবসাইটে যেখানে উপযুক্ত সেখানে আপনার Facebook পৃষ্ঠার একটি লিঙ্ক অন্তর্ভুক্ত করুন। আপনি যখন সহযোগিতা করেন তখন অন্যান্য কোম্পানি এবং ব্লগারদের একই কাজ করতে উৎসাহিত করুন।

পরিশেষে-  আপনার অন্যান্য সমস্ত সামাজিক মিডিয়া প্রোফাইলের পাশাপাশি আপনার Facebook পেজটি পরিচালনা করুন। একটি একক ড্যাশবোর্ড থেকে, আপনি পোস্ট তৈরি এবং সময়সূচী করতে পারেন, অনুগামীদের নিযুক্ত করতে পারেন, প্রাসঙ্গিক কথোপকথন নিরীক্ষণ করতে পারেন, কর্মক্ষমতা পরিমাপ করতে পারেন (এবং উন্নতি করতে পারেন!) এবং আরও অনেক কিছু ৷



ভালো লাগলে পোস্টটি শেয়ার করুন

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url