দলিলের নকল বা সার্টিফাইড কপি প্রাপ্তির নিয়ম

দলিলের নকল তোলার নিয়ম

দলিল নিবন্ধন আইন ১৯০৮ সনের ৫৭(১) ধারা মোতাবেক প্রয়োজনীয় ফিস পরিশোধ পূর্বক, যে কোন ব্যক্তি অর্থাৎ স্থাবর সম্পত্তি সংক্রান্ত দলিলের এবং রেজিস্ট্রি করতে অস্বীকার করা দলিলের রেজিস্ট্রার বহি ও ১ নং রেজিস্ট্রার বহি সম্পর্কিত সূচি বহি পরিদর্শন করতে পারে এবং উক্ত আইনের ৬২ ধারার বিধানা মতে উক্ত বহি সমূহে লিপিবদ্ধ বিষয়ের নকল গ্রহন করতে পারে।

এবং ৫৭(২) ধারা মোতাবেক প্রয়োজনীয় ফিস পরিশোধ পূর্বক দলিল দাতা বা তার এজেন্ট এবং দাতার মৃত্যুর পর যে কোন আবেদনকারী ৩ নং বহি (নিবন্ধিত উইলের রেজিস্টার বহি) তে লিপিবদ্ধ বিষয়ের এবং ৩ নং বহি সম্পর্কিত সূচিপত্রের নকল গ্রহন করতে পারে। 

এবং ওই আইনত ৫৭(৩) ধারা মোতাবেক প্রয়োজনীয় ফিস পরিশোধ পূর্বক দলিলের সম্পাদনকারী বা গ্রহীতা ব্যক্তি বা তার প্রতিনিধি ৪ নং বহিতে লিপিবদ্ধ বিষয়ের নকল গ্রহন করতে পারে।

একই আইনত ৫৭(৪) ধারা মতে, ৩ নং ও ৪ নং বহিতে লিখিত বিষয়ের তল্লাশি, সাব-রেজিস্ট্রার এর মাধ্যমে করা যাবে।

 তল্লাশের আবেদনঃ

দলিল নিবন্ধন আইন ২০১৪ এর ১০৮ অনুচ্ছেদে তল্লাশ ও নকলের আবেদনের নিয়মাবলী লিপিবদ্ধ আছে।

এ অনুচ্ছেদে বলা হয়েছে, যে সকল ক্ষেত্রে তল্লাশ ও পরিদর্শনের জন্য কোন ফিস পরিশোধ যোগ্য নহে, সে সকল ক্ষেত্র ব্যতিত, সকল ক্ষেত্রে নকলের জন্য আবেদন দাখিল করিবার পূর্বে (৩৬ নং ফরম অনুযায়ী) তল্লাশ ও পরিদর্শনের জন্য আবেদন করিতে হইবে। এরপর ৩৭ নং ফরমে নকলের জন্য আবেদন করিতে হইবে।

জমির খতিয়ান থেকে অংশ বের করার নিয়ম

কিভাবে তল্লাশ করবেন ও নকল তুলবেন?

যদি মূল দলিল থাকে, তবে রেজিস্ট্রি অফিসে দলিলের রেজিস্ট্রি পূর্নাঙ্গ কাজ শেষ হলে মূল দলিল খানার শেষ পৃষ্ঠার অপর পার্শ্বে লেখা থাকবে দলিলটি কত সালের নিবন্ধিত, কত নাম্বার বালাম বহিতে, কত পৃষ্ঠা হইতে কত পৃষ্ঠায় নকল করা হইয়াছে, এবং তা সাব-রেজিস্ট্রার দ্বারা স্বাক্ষর করা হয়ে থাকে আছে এভাবে সহজেই সাব- রেজিস্ট্রি অফিসে থেকে দলিলের নকল উঠানো যায়।

আর যদি মূল দলিল না থাকে, রেজিস্ট্রি অফিসে দলিল রেজিস্ট্রি শেষ হলে দলিলের গুরুত্বপূর্ণ কয়েকটি তথ্য নিয়ে সূচি বহি তৈরি করা হয়। একটি সূচি বহি তৈরি হয় দলিলে উল্লিখিত জমির দাতা/বিক্রেতা, গ্রহিতা/ক্রেতা বা অন্য কোন পক্ষের নাম দিয়ে, আর একটি তৈরি হয় জমির মৌজার নাম, খতিয়ান ও দাগ নম্বর দিয়ে।

আপনি চাইলে জমির ক্রেতা/গ্রহিতা, বিক্রেতা/ দাতার নাম এবং জমির মৌজা উল্লেখ্য করে সাব রেজিস্ট্রি অফিসে কর্মরত নকলনবীশদের নিকট তথ্য প্রদানের মাধ্যমে প্রয়োজনীয় ফিস পরিশোধ সাপেক্ষে দলিলের নকল কপি সংগ্রহ করতে পারবেন ৷ 

নকলের ফি ঃ 

স্ট্যাম্প শুল্ক বৃদ্ধি ০১ জুলাই ২০২২ ইং 

স্ট্যাম্প ফি ২০০/- টাকা 

জি (এ) ফি- ১। বাংলা প্রতি ৩০০ শব্দের প্রতি পৃষ্ঠার জন্য ১৬ টাকা 

২। ইংরেজি ভাষার প্রতি ৩০০ শব্দের প্রতি পৃষ্ঠার জন্য ২৪ টাকা 

জি জি ফি- ১। বাংলা প্রতি ৩০০ শব্দের প্রতি এক পৃষ্ঠার জন্য ২৪ টাকা 

২। ইংরেজি ভাষার প্রতি ৩০০ শব্দের প্রতি এক পৃষ্ঠার জন্য ৩৬ টাকা 

দ্রষ্টব্যঃ- (ক) কোনো নকল আবেদনকারী যদি জরুরী কোনো নকল উত্তোলন করতে চান তবে অতিরিক্ত ৫০/- টাকা দিতে হবে এবং প্রতি পৃষ্ঠার জন্য ১৫/- টাকা হারে অতিরিক্ত ফি  করতে হবে 

(খ) কোনো নকল প্রার্থী যদি রেজিস্ট্রিকৃত দলিলের মূদ্রিত বা টাইপকৃত নকল যাহা "অবিকল নকল" হিসাবে দাখিল করেন তাহলে এমন মূদ্রিত নকলের তুলনা করার জন্য ফিস ও পারিশ্রমিক জি ও জি জি অনুসারে ধার্য যোগ্য ফি ও পারিশ্রমিক এর অর্ধেক হইবে । [ যাহা নিবন্ধন ম্যানুয়াল ২০১৪ ইং পৃষ্ঠা নং ২০৩] 

(গ) সকল নকলের আবেদন কোর্ট ফি আইন ১৮৭০ অনুসারে ২০ টাকা কোর্ট ফি সংযুক্ত করতে হবে [নিবন্ধন ম্যানুয়াল ২০১৪, পৃষ্ঠা নং ২৩০] 

এসব বিষয়ে যদি কোনো অভিজ্ঞতা না থাকে তবে সাব- রেজিস্ট্রি অফিসের নকল নবীশ এর সাথে যোগাযোগ করে আপনি জমির দাতা/বিক্রেতা, গ্রহিতা/ক্রেতা বা অন্য কোন পক্ষের নাম দিয়ে অথবা জমির মৌজার নাম, খতিয়ান ও দাগ নম্বর দিয়ে তল্লাশির মাধ্যমে খুব সহজে নকল তুলতে পারবেন । 

দলিলের রশিদ হারিয়ে গেলে করণীয় কি ?

মুসলিম উত্তরাধিকার আইন



ভালো লাগলে পোস্টটি শেয়ার করুন

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url