সাব কবলা দলিল রেজিস্ট্রি ফিস-2022

সাব কবলা দলিল রেজিস্ট্রি ফিস

সাব কবলা দলিল রেজিস্ট্রি ফিস

১. রেজি: ফি: দলিলে লেখা মোট মূল্যের ১%।

২. স্ট্যাম্প শুল্ক : দলিলে লেখা মোট মূল্যের ১.৫%।

৩. স্থানীয় সরকার কর: দলিলে মোট মূল্যের ৩% । কিন্তু হস্তান্তরকৃত সম্পত্তির মোট দলিলকৃত মূল্যের ২% যদি সম্পত্তি সিটি কর্পোরেশন এবং ক্যান্টনমেন্ট বোর্ডের অধীনে থাকে (উপজেলার অধীনে নয়)।

৪. উৎসে কর বা উৎসে আয়কর (53H)

ক ) গাজীপুর, নারায়ণগঞ্জ, মুন্সীগঞ্জ, মানিকগঞ্জ, নরসিংদী, ঢাকা এবং চট্টগ্রাম জেলা (রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ বা রাজউক এবং চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ বা সিডিএ ব্যতীত), যেকোনো সিটি কর্পোরেশন (ঢাকা উত্তর সিটি কর্পোরেশন এবং ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন ব্যতীত) এবং ক্যান্টনমেন্ট বোর্ড – ৩%।
খ) জেলা শহরের পৌর এলাকা – ৩%।
গ) যে কোন পৌরসভার অধিভুক্ত এলাকা – ২%।

ঘ) অন্যান্য এলাকা - ১%।

৫. উৎসে আয়কর (53FF):
ক) রিয়েল এস্টেট বা ল্যান্ড ডেভেলপমেন্ট কোম্পানি কর্তৃক প্লট বা জমি বিক্রি বা হস্তান্তরের ক্ষেত্রে:

০১) ঢাকা, গাজীপুর, নারায়ণগঞ্জ, মুন্সীগঞ্জ, নরসিংদী, মানিকগঞ্জ এবং চট্টগ্রাম জেলায় অবস্থিত জমি বিক্রয়ের ক্ষেত্রে - দলিল মূল্যের উপর ৫%।

০২) অন্যান্য এলাকায় অবস্থিত জমি বিক্রয়ের ক্ষেত্রে - দলিল মূল্যের উপর ৩%।

খ) রিয়েল এস্টেট বা ল্যান্ড ডেভেলপমেন্ট কোম্পানি কর্তৃক প্লট বা ভবন বা ফ্ল্যাট বা স্থান বিক্রয় বা হস্তান্তরের ক্ষেত্রে:
০১) ঢাকা জেলার গুলশান মডেল টাউন, বনানী, বারিধারা, মতিঝিল এবং দিলকুশা বাণিজ্যিক এলাকা - আবাসিক - প্রতি বর্গমিটার ১,৬০০/- টাকা এবং বাণিজ্যিক ৬,৫০০/- টাকা প্রতি বর্গমিটার।

০২) ঢাকা জেলার অধীনে ধানমন্ডি আ/এ, ডিওএইচএস, মহাখালী, লালমাটিয়া হাউজিং সোসাইটি, উত্তরা মডেল টাউন, বসুন্ধরা আ/এ, ক্যান্টনমেন্ট এবং কাওরান বাজার এলাকা এবং চট্টগ্রাম জেলার অধীনে পাঁচলাইশ আ/এ, খুলশী আ/এ, নাসিরাবাদ এবং আগ্রাবাদ এলাকা - আবাসিক - প্রতি বর্গ মিটার ১,৫০০/-  টাকা এবং বাণিজ্যিক ৫,০০০/- টাকা প্রতি বর্গ মিটার।

০৩) ঢাকা উত্তর সিটি কর্পোরেশন, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন এবং চট্টগ্রাম সিটি কর্পোরেশনের আচ্ছাদিত এলাকা - আবাসিক - প্রতি বর্গ মিটার ১,০০০/- টাকা এবং বাণিজ্যিক ৩,৫০০/- টাকা প্রতি বর্গ মিটার।

০৪) ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশন এবং চট্টগ্রাম সিটি কর্পোরেশন ব্যতীত অন্যান্য সিটি কর্পোরেশনের আওতাধীন এলাকা - আবাসিক - প্রতি বর্গমিটার ৭০০/- টাকা এবং বাণিজ্যিক ২,৫০০/-  টাকা প্রতি বর্গমিটার।

০৫) উপরে উল্লিখিত ব্যতীত অন্যান্য এলাকা - আবাসিক - প্রতি বর্গ মিটার ৩০০/- টাকা এবং বাণিজ্যিক  প্রতি বর্গ মিটার ১,২০০/- টাকা৷

তবে শর্ত থাকে যে, আবাসিক ফ্ল্যাটের ক্ষেত্রে ক্ষেত্রফল ৬০ বর্গ মিটারের কম হলে ৪০% এবং ৬০ বর্গ মিটারের বেশি কিন্তু ৭০ বর্গ মিটারের কম হলে তা ২০%-এর কম হবে।

৬. মূল্য সংযোজন কর (ভ্যাট)
ক) ভূমি উন্নয়ন কর্পোরেশন/রিয়েল এস্টেট ইনস্টিটিউশন দ্বারা প্লট বা জমি বিক্রি বা হস্তান্তরের ক্ষেত্রে:
(১) মূল্য সংযোজন কর (ভ্যাট) দলিল মূল্যের উপর আরোপযোগ্য- ২% ।
খ) বিল্ডিং কনস্ট্রাকশন কোম্পানি কর্তৃক বিল্ডিং বা ফ্ল্যাট বিক্রয় বা হস্তান্তরের ক্ষেত্রে দলিল মূল্যের উপর মূল্য সংযোজন কর (ভ্যাট) প্রযোজ্য:
(১) ১-১৬০০ বর্গফুট পর্যন্ত ফ্ল্যাট আকার  ২%।

(২) ১৬০১ বর্গফুটের উপরে ফ্ল্যাটের আকার - ৪.৫%।

(৩) পুনরায় নিবন্ধনের ক্ষেত্রে- ২%।

৭. ই ফি: ১০০/- টাকা। 
৮. এন ফি: 
(১) বাংলায় ৩০০ শব্দের প্রতিটি পৃষ্ঠা বা তার বিশেষ অংশের জন্য ১৬/- টাকা।
(২) ইংরেজি ভাষায় ৩০০ শব্দের প্রতিটি পৃষ্ঠা বা তার অংশের জন্য ২৪/- টাকা।
৯. এন এন ফি (নকলনবীস ফি)
(১) বাংলায় ৩০০ শব্দের প্রতিটি পৃষ্ঠা বা তার অংশের জন্য ২৪/- টাকা।
(২) ইংরেজি ভাষায় ৩০০ শব্দের প্রতিটি পৃষ্ঠা বা তার অংশের জন্য ৩৬/- টাকা।

১০. হলফনামা: হলফনামাটি ৩০০/- টাকার নন-জুডিশিয়াল স্ট্যাম্প সহ লিখিত দলিলের সাথে সংযুক্ত করতে হবে।
১১. কোর্ট ফি: সম্পত্তি হস্তান্তরের (LT) নোটিশের জন্য আবেদনপত্রের সাথে ১০/- টাকার একটি কোর্ট ফি সংযুক্ত করতে হবে।

ফি প্রদানের পদ্ধতি:

দলিল রেজিস্ট্রির জন্য সমস্ত ফি স্থানীয় সোনালী ব্যাংক ট্রেজারি শাখায় জমা দিতে হবে।

(১) কোড নং ১-২১৬১-০০০০-১৮২৬ এ একটি পে-অর্ডারের মাধ্যমে রেজিস্ট্রেশন ফি, ই ফি এবং এন ফি একসঙ্গে জমা দিতে হবে।

(২) স্ট্যাম্প শুল্ক (দলিলে ব্যবহৃত স্ট্যাম্প ব্যতীত) পে-অর্ডারের মাধ্যমে কোড নং ১-১১০১-০০২০-১৩১১ এ জমা দিতে হবে। দলিলে সর্বোচ্চ ১২০০/- টাকার একটি নন-জুডিশিয়াল স্ট্যাম্প ব্যবহার করা যাবে।

(৩) স্থানীয় সরকার কর সাব-রেজিস্ট্রি অফিস সংলগ্ন NRBC ব্যাংক বুথে জমা দিতে হবে। যেখানে NRBC ব্যাঙ্কের বুথ নেই সেখানে সোনালী ব্যাঙ্কে জমা দিতে হবে সংশ্লিষ্ট সাব-রেজিস্ট্রারের ব্যাঙ্ক হিসাবে।

(৪) উৎসে আয়কর (53H) পে-অর্ডারের মাধ্যমে কোড নং ১-১১৪১-০০০০-০১১১ -এ জমা দিতে হবে।

(৫) এন এন ফি অফিসে নগদে জমা দিতে হবে।

ভূমি উন্নয়ন কর্পোরেশন বা বিল্ডিং কনস্ট্রাকশন কর্পোরেশন দ্বারা প্রদেয় অতিরিক্ত ফি:

ক) কোড নং ১-১১৪১-০০০০-০১০১ এ পে-অর্ডারের মাধ্যমে উৎসে আয়কর জমা (53FF)।

খ) কোড নং ১-১১৩৩-০০০০-০৩১১ এ  VAT/ মূল্য সংযোজন কর চালানের মাধ্যমে জমা দিতে হবে।

বিশেষ দ্রষ্টব্য:- ১) সিটি কর্পোরেশন, ক্যান্টনমেন্ট বোর্ড এবং জেলা সদর পৌরসভার অধীনে ১,০০,০০০/- (এক লাখ) টাকার বেশি মূল্যের সম্পত্তি ক্রয়-বিক্রয়ের ক্ষেত্রে ক্রেতা ও বিক্রেতার ই-টিন সার্টিফিকেট জমা দেওয়া বাধ্যতামূলক ৷ যৌথ নামে কেনার ক্ষেত্রে, কোনো অংশীদার কর্তৃক ১,০০,০০০/- (এক লাখ) টাকার বেশি মূল্যের জমি কেনার ক্ষেত্রে ই- টিন সার্টিফিকেট জমা দেওয়া বাধ্যতামূলক ৷ নাবালকের ক্ষেত্রে আইনি অভিভাবকের ই-টিন সার্টিফিকেট জমা দিতে হবে। তবে, ই-টিন সার্টিফিকেট জমা দেওয়া অনাবাসী বাংলাদেশীদের জন্য বাধ্যতামূলক নয়।

২) বিল্ডিং ডেভেলপমেন্ট সংস্থা কর্তৃক নির্মিত ফ্ল্যাট হস্তান্তরের ক্ষেত্রে, প্রথম রেজিস্ট্রির পরে সমস্ত নিবন্ধন পুনঃনিবন্ধন হিসাবে বিবেচিত হয়। এক্ষেত্রে রেজিস্ট্রেশন ফি, স্ট্যাম্প শুল্ক, স্থানীয় সরকার কর এবং উৎসে আয়কর (53H) ছাড়াও ২% ভ্যাট দিতে হবে।

৩) স্ট্যাম্প আইন- ১৮৯৯, ধারা -৫। (অনেকটি স্বতন্ত্র বিষয় সমন্বিত বা সম্পর্কিত যেকোন যন্ত্র এই আইনের অধীনে চার্জযোগ্য হবে, যার সাথে পৃথক যন্ত্র, প্রতিটি এই ধরনের বিষয়গুলির মধ্যে একটির সাথে সম্পর্কিত বা সম্পর্কিত, শুল্কের মোট পরিমাণের সাথে চার্জযোগ্য হবে৷)

রাজউক/সিডিএ/পাবলিক ওয়ার্কস/হাউজিং এর অধীনে জমির উৎসে করের হার (53H):

ক) নিম্নোক্ত বাণিজ্যিক এলাকায় অবস্থিত জমি বা বিল্ডিংয়ের ক্ষেত্রে উৎসে করের হার (নির্মাণ- ১.৬৫ শতাংশ)
১. ঢাকা জেলার গুলশান, বনানী, মতিঝিল, দিলকুশা, নর্থ সাউথ রোড, মতিঝিল সম্প্রসারিত এলাকা এবং মহাখালী – দলিল মূল্যের উপর ৪% বা ১০,৮০,০০০/- টাকার অধিক বেশি।

২. কাওরান বাজার, ঢাকা জেলা - দলিল মূল্যের উপর ৪% বা ৬,০০,০০০/-  টাকার অধিক বেশি।

৩. চট্টগ্রাম জেলার আগ্রাবাদ এবং CDA এভিনিউ - দলিল মূল্যের উপর ৪% বা ৩,৬০,০০০/- টাকার অধিক বেশি।

৪. ঢাকা জেলার বঙ্গবন্ধু এভিনিউ, বাড্ডা, সয়দাবাদ, পোস্তগোলা, গেন্ডারিয়া এবং নারায়ণগঞ্জ- দলিল মূল্যের উপর ৪% বা ৩,৬০,০০০/- টাকার অধিক বেশি।

৫. ঢাকা জেলার উত্তরা-সোনারগাঁও জনপথ, শাহবাগ, পান্থপথ, বাংলা মোটর এবং কাকরাইল- দলিল মূল্যের উপর ৪% বা ৬,০০,০০০/- টাকার অধিক বেশি।

৬. ঢাকা জেলার নবাবপুর এবং ফুলবাড়িয়া - দলিল মূল্যের উপর ৪% বা ৩,০০,০০০/- টাকার অধিক বেশি।।

তবে শর্ত থাকে যে যদি জমিতে কোনো কাঠামো, ভবন, ফ্ল্যাট, অ্যাপার্টমেন্ট বা মেঝে স্থান থাকে তাহলে কাঠামোর প্রতি বর্গমিটারে ৬০০/- টাকা বা কাঠামো, ভবন, ফ্ল্যাট, অ্যাপার্টমেন্ট বা মেঝে স্থানের মূল্যের ৪%, যেটি বেশি হয়। সেই হারে অতিরিক্ত কর দিতে হবে।

খ) নিম্নোক্ত এলাকায় অবস্থিত জমি বা বিল্ডিংয়ের ক্ষেত্রে উৎসে করের হার (নির্মাণ- ১,৬৫ শতাংশ)

১. ঢাকা জেলা উত্তরা (সেক্টর ১-৯), খিলগাঁও পুনর্বাসন এলাকা (১০০ ফুট রোডের পাশে), আজিমপুর, রাজারবাগ পুনর্বাসন এলাকা (বিশ্ব রোডের পাশে), বারিধারা ডিওএইচএস, বসুন্ধরা (ব্লক এ-জি), নিকেতন, চট্টগ্রাম জেলা আগ্রাবাদ, হালিশহর, পাঁচলাইশ, নাসিরাবাদ, মেহেদিবাগ – দলিল মূল্যের উপর ৪% বা রুপি ৯০,০০০/- টাকার অধিক বেশি।

২. ঢাকা জেলার গুলশান, বনানী এবং বারিধারা – দলিল মূল্যের উপর ৪% বা Rs.৩,০০,০০০/- টাকার অধিক বেশি।।

৩. ধানমন্ডি, ঢাকা জেলা - দলিল মূল্যের উপর ৪% বা ২,৪০,০০০/- টাকার অধিক বেশি।

৪. ঢাকা জেলা কাকরাইল, সেগুনবাগিচা, বিজয়নগর, ইস্কাটন, গ্রিন রোড, এলিফ্যান্ট রোড, ফকিরাপুল, আরামবাগ, মগবাজার (প্রধান সড়কের ১০০ ফুটের মধ্যে), তেজগাঁও শিল্প এলাকা, শেরে-বাংলানগর প্রশাসনিক এলাকা, আগারগাঁও প্রশাসনিক এলাকা, মোহালখালী জেলা প্রশাসনিক এলাকা , ক্যান্টনমেন্ট এবং খুলশী, চট্টগ্রাম – দলিল মূল্যের উপর ৪% বা  ১,৮০,০০০/- টাকার অধিক বেশি।

৫. ঢাকা জেলার কাকরাইল, সেগুনবাগিচা, বিজয়নগর, ইস্কাটন, গ্রিন রোড এবং এলিফ্যান্ট রোড, (প্রধান রাস্তা থেকে ১০০ ফুটের বাইরে থাকলে) - দলিল মূল্যের ৪% বা ১,২০,০০০/- টাকার অধিক বেশি।

৬. ঢাকা জেলার গ্রিন রোড (ধানমন্ডি আবাসিক এলাকার রাস্তা নং ৩ থেকে ৮)– দলিল মূল্যের উপর ৪% বা ২,৪০,০০০/- টাকার অধিক বেশি।

৭. ঢাকা জেলার উত্তরা (সেক্টর ১০–১৪), নিকুঞ্জ (দক্ষিণ), নিকুঞ্জ (উত্তর), বাড্ডা পুনর্বাসন এলাকা, গেন্ডারিয়া পুনর্বাসন এলাকা, শ্যামপুর পুনর্বাসন এলাকা, আইজি বাগান পুনর্বাসন এলাকা এবং টঙ্গী শিল্প এলাকা– ৪% বা ৬০ শতাংশ মূল্য /-  টাকায় যেটি বেশি

৮. ঢাকা জেলার শ্যামপুর শিল্প এলাকা, পোস্তগোলা শিল্প এলাকা এবং জুরাইন শিল্প এলাকা - দলিল মূল্যের উপর ৪% বা টাকা ৪৮,০০০/- টাকার অধিক বেশি।

৯. ঢাকা জেলা খিলগাঁও পুনর্বাসন এলাকা (১০০ ফুটের কম রাস্তার পাশে) এবং রাজারবাগ পুনর্বাসন এলাকা (৪০ ফুট রাস্তার পাশে এবং অন্যান্য অভ্যন্তরীণ রাস্তা) – দলিল মূল্যের ৪% বা ৭২,০০০/- টাকার অধিক বেশি।

১০. ঢাকা জেলার গোগান (৪০ ফুট রাস্তার পাশে) এবং হাজারীবাগ ট্যানারি এলাকা – দলিল মূল্যের উপর ৪% বা ৩০,০০০/- টাকার অধিক বেশি।

তবে শর্ত থাকে যে যদি জমিতে কোনো কাঠামো, ভবন, ফ্ল্যাট, অ্যাপার্টমেন্ট বা মেঝে স্থান থাকে তাহলে কাঠামোর প্রতি বর্গমিটারে ৬০০/- টাকা বা কাঠামো, ভবন, ফ্ল্যাট, অ্যাপার্টমেন্ট বা মেঝে স্থানের মূল্যের ৪%, যেটি বেশি হয়। সেই হারে অতিরিক্ত কর দিতে হবে।

গ) নিম্নোক্ত এলাকায় অবস্থিত জমি বা বিল্ডিংয়ের ক্ষেত্রে উৎসে করের হার (নির্মাণ- ১.৬৫ শতাংশ)

১. উপরে ক এবং খ- তে উল্লিখিত এলাকা ব্যতীত ক্যাপিটাল ডেভেলপমেন্ট অথরিটি (রাজউক) এবং চট্টগ্রাম ডেভেলপমেন্ট অথরিটির (সিডিএ) আওতাধীন এলাকা - দলিল মূল্যের ৪%।

(১) দানপত্র দলিলের রেজিস্ট্রি ফিস

(২) হেবার ঘোষণা দলিলের রেজিস্ট্রি ফিস

(৩) বন্টন নামা দলিলের দলিলের রেজিস্ট্রি ফিস

(৪) অছিয়ত নামা দলিলের রেজিস্ট্রি ফিস

(৫) ওয়াকফ নামা দলিলের রেজিস্ট্রি ফিস

(৬) বন্ধকী/ব্যাংক মর্টগেজ দলিলের রেজিস্ট্রি ফিস

(৭) বায়না নামা দলিলের রেজিস্ট্রি ফিস

(৮) বায়না নামা রদ বা বাতিল করণ দলিলের রেজিস্ট্রি ফিস

(৯) এওয়াজ বিনিময় দলিলের রেজিস্ট্রি ফিস

(১০) অপ্রত্যাহারযোগ্য পাওয়ার অব এটর্ণী দলিলের রেজিস্ট্রি ফিস

(১১) দানের ঘোষণাপত্র দলিলের রেজিস্ট্রি ফিস

(১২) ভ্রম সংশোধন দলিলের রেজিস্ট্রি ফিস


ভালো লাগলে পোস্টটি শেয়ার করুন

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url