বাংলা ব্লগ থেকে প্রতি মাসে কিভাবে টাকা আয় করবেন

বাংলা ব্লগ থেকে প্রতি মাসে কিভাবে টাকা আয় করবেন


বাংলায় কেন ব্লগিং করা উচিত 

বর্তমানে ইন্টারনেট জগতে বাংলাভাষী মানুষের অভাব নেই। আর ইন্টারনেটে এমন অনেক বিষয়বস্তু আছে যার শেষ নেই। ধরুন আপনি একটি বিষয় সম্পর্কে জানতে চান, তাহলে আপনি অবশ্যই এটি সম্পর্কে একটি গুগল সার্চ করবেন, তারপর আপনি যদি আপনার মূল্যবান তথ্য খুঁজে না পান, এবং যদি এটি অন্য কোন ভাষায় হয়, তাহলে আপনি বুঝতে পারবেন, হতাশ হয়ে যাবেন। 

ইন্টারনেটে এমন অনেক বাংলা ভাষা ব্যবহারকারী আছেন যারা আপনার মতো ক্রমাগত বিভিন্ন বিষয়ে সার্চ করছেন এবং যখন আমরা Google এ মূল্যবান তথ্য খুঁজে পাই না তখন আমরা হতাশ হই। আর এই সুযোগে আপনি হতে পারেন বাংলা ব্লগিংয়ে সবচেয়ে গুরুত্বপূর্ণ তথ্য উপস্থাপক।

বাংলা ব্লগ থেকে টাকা আয়

বাংলায় ব্লগিং করে কিভাবে টাকা আয় করবেন তা নির্ভর করবে আপনি কি বিষয়ে ব্লগিং করছেন তার উপর। ব্লগিং আয় নির্ভর করবে কতজন লোক আপনার লেখা পড়ছেন এবং কতবার লোকেরা আপনার ব্লগিং সাইটের বিজ্ঞাপনগুলিতে ক্লিক করছে। 

তাই আপনার লেখার মান যদি ভালো হয়, এবং আপনি যদি টপিকটিকে সঠিকভাবে বিশ্লেষণ করতে পারেন, তাহলে আপনি বাংলা ভাষায় ব্লগিং করে প্রচুর টাকা আয় করতে পারেন। 

বর্তমানে, বিশ্বব্যাপী ৩০০ মিলিয়নেরও বেশি বাংলা ভাষাভাষী রয়েছে, যা বিশ্বের অষ্টম বৃহত্তম ভাষা। তাই এই বাজারকে কখনই অবমূল্যায়ন করা উচিত নয়। আপনি আপনার দক্ষতা সঠিকভাবে ব্যবহার করতে পারলেই আপনি সফল হতে পারবেন। 

কয়েক বছর আগে, বাংলা ভাষায় ব্যবসা বৃদ্ধির কথা বিবেচনা করে গুগল তাদের অ্যাডসেন্সে বাংলা ভাষা সমর্থন চালু করেছিল। ফলস্বরূপ, আপনি বাংলায় ব্লগিং করে অ্যাডসেন্স থেকেও আয় করতে পারেন।

বাংলা ব্লগিং ইনকাম বিভিন্ন কারণের উপর নির্ভর করে

👉 প্রতি মাসে আপনার ওয়েবসাইটের ট্রাফিক সংখ্যা কেমন?

👉 আপনার ওয়েব সাইটের ট্রাফিক বাউন্স রেট কেমন?

👉 আপনি কিভাবে ব্যানার বিজ্ঞাপন বা অনুমোদিত পণ্য দিয়ে আপনার ওয়েবসাইট নগদীকরণ করছেন?

👉 গুগল অ্যাডসেন্স বা অন্য কোনো বিজ্ঞাপন ব্যবহার করে 

👉 আপনার ওয়েবসাইট কতটা জনপ্রিয় তার উপর

👉 আপনার ব্লগিং দক্ষতা, যোগ্যতা এবং ক্ষমতা 

বাংলা ব্লগ থেকে ঠিক কত আয় আসবে তা বলা যাবে না। কিন্তু আপনি যদি এক্সপার্ট হন, ভালো ট্রাফিক থাকে, আপনার ওয়েবসাইট বেশ জনপ্রিয়, আপনার ওয়েবসাইটের গুগল র‌্যাঙ্কিং ভালো থাকলে আপনি মাসে বিশ হাজার এমনকি পঞ্চাশ হাজার টাকা আয় করতে পারেন। 

দেখুন ইংরেজিতে ব্লগের সংখ্যা কল্পনার বাইরে, তবুও প্রতিনিয়ত লাখ লাখ ব্লগ সাইট তৈরি হচ্ছে যার কারণে প্রতিযোগিতা বাড়ছে। তাহলে এভাবে চিন্তা করুন, ইংরেজিতে যত ব্লগ সাইট আছে তার ৪-৫% বাংলা ব্লগ নেই।

কিন্তু ভবিষ্যতে কি এমন হবে না? হবে কারণ বাংলায় ব্লগ তৈরির প্রতিযোগিতা শুরু হয়ে গেছে, হ্যাঁ, ইংরেজির তুলনায় প্রতিযোগিতা অনেক কম। তবে মজার খবর হলো বাংলা ব্লগের পাঠক সংখ্যা দিন দিন বাড়ছে এবং ভবিষ্যতে আরও বাড়বে।

কেউ যদি তার কাঙ্খিত কিওয়ার্ড দিয়ে সার্চ করে বাংলায় ভালো মানের তথ্য পায়, তাহলে সে ইংরেজি ব্লগে যাবে কেন? 

একজন বাংলা ভিজিটর কখনই ইংরেজি ব্লগে যাবে না যখন সে তার প্রয়োজনীয় তথ্য বাংলায় পাবে, কারণ প্রত্যেকে তার মাতৃভাষায় পড়তে স্বাচ্ছন্দ্য বোধ করে। 

আপনি হয়তো এখন বাংলায় ব্লগিং করে ততটা আয় করতে পারবেন না, কিন্তু ভবিষ্যতের কথা চিন্তা করুন, ইন্টারনেট ব্যবহারকারী যেমন বাড়ছে, পাঠকও বাড়ছে। আমি বাংলায় খুব কম ভালো মানের ব্লগ দেখেছি, এখন যে প্রতিযোগিতা শুরু হয়েছে তা বেশিরভাগই নিউজ সাইট নিয়ে।

অনেকে বলেন, বাংলায় ভিজিটর নেই। তাদের বলার উদ্দেশ্য হল, ভিজিটর যদি একেবারেই না থাকত, তাহলে Rower Media, প্রথম আলো, বা Bangla Quora থেকে ভিজিটর আসত কোথা থেকে? 

আসলে বাংলা ভাষায় ব্লগের সংখ্যা খুবই কম। এখানে কেউ লিখতে বা পড়তে চায় না। বাংলা ভাষায় গুগল সার্চ খুবই কম। তবে ভবিষ্যতে এ সংখ্যা আরও বাড়বে বলে আশা করা হচ্ছে। 

আপনি যদি বাংলায় ব্লগ লিখে অর্থ উপার্জন করতে চান তবে আপনাকে অনেক ধৈর্য ধরতে হবে। আপনার কতটা ধৈর্য থাকতে হবে তা বলতে পারছিনা। প্রথম দিকে ভিজিটর সংখ্যা খুব কম থাকবে যার ফলে আপনার যথেষ্ট খারাপ লাগবে । শুধু ধৈর্য রেখে আপনার সাবলীল ভাষায় আর্টিকেল লিখে যেতে হবে অনেক পরিশ্রম করে । 

ব্লগ থেকে আয়ের উৎস

ব্লগ থেকে আয়ের প্রধান উৎস বিজ্ঞাপন। সেই বিজ্ঞাপনটি গুগলের হতে পারে এবং বিভিন্ন কোম্পানির হতে পারে। যখন আপনার আর্টিকেল গুলি ভাল ভিউ পাবে, তখন বিভিন্ন কোম্পানি বিজ্ঞাপন দেওয়ার জন্য আপনার সাথে যোগাযোগ করবে। এছাড়া গুগল অ্যাড তো আছেই। বড় ব্লগাররা যারা গুগল বিজ্ঞাপন নেন না, বিভিন্ন কোম্পানি, পণ্য পর্যালোচনা করেন এবং প্রচুর উপার্জন করেন।

যদি একটি ব্লগ সঠিকভাবে তৈরি করে মান সম্মত নিয়মিত কনটেন্ট পাবলিশ করা যায় তাহলে তাকে ভবিষ্যৎ নিয়ে চিন্তা করতে হবে না।

মোবাইলে লেখা যাবে কি না ? 

হ্যা, আপনি মোবাইল দিয়ে ব্লগ তৈরি থেকে শুরু করে আর্টিকেল লেখা পাবলিশ করা, ছবি বানানো, গুগল এডসেন্স একাউন্ট তৈরি করা, গুগল সার্চ কনসোল একাউন্ট তৈরি করা, গুগল নিউস একাউন্ট ইত্যাদি । মোট কথা আপনার মোবাইল দিয়ে আপনি একটি ব্লগ পরিচালনা করতে পারবেন । 

আপনার ওয়েবসাইট রিলেটেড ওয়েবস্টোরি তৈরি করে যেমন ভিজিটর পাবেন সাথে ক্লিক বাড়বে আর ওয়েবস্টোরি ও চাইলে মোবাইল দিয়ে তৈরি করতে পারবেন 

কিভাবে ব্লগিং করে অর্থ উপার্জন করতে হয়? বাংলায় ব্লগ লিখে কি যথেষ্ট টাকা আয় করা সম্ভব?

আপনি একটি ব্লগ তৈরি করে এবং শুধুমাত্র এটিতে আর্টিকেল লিখে টাকা ইনকামের কোন উপায় নেই ।আপনার ব্লগ থেকে অর্থ উপার্জন করতে, আপনাকে প্রথমে প্রচুর ট্রাফিক এবং ব্লগে ভিজিটরদের প্রয়োজন হবে।

যখন আপনার ব্লগে গুগল সার্চ, সোশ্যাল মিডিয়া বা পেইড ট্রাফিকের মাধ্যমে প্রচুর ভিজিটর আসবে  তখনই ব্লগ থেকে টাকা আয় করা যাবে। গুগল অ্যাডসেন্সের মাধ্যমে ব্লগে বিজ্ঞাপন দেখানোর মাধ্যমে।

অন্যান্য নেটিভ বিজ্ঞাপন প্ল্যাটফর্ম ব্যবহার করে ব্লগ আর্টিকেল গুলিতে বিজ্ঞাপন প্রদর্শন করে উপার্জন করা যাবে, অ্যাফিলিয়েট মার্কেটিং এর মাধ্যমে।

এখন, প্রশ্ন হল- আপনি কি বাংলায় ব্লগ লিখে ভালো পরিমাণ অর্থ উপার্জন করবেন?

উত্তর হল হ্যাঁ এবং আপনি বাংলায় নিবন্ধ লিখে এবং একটি বাংলা ব্লগ তৈরি করে ভালো পরিমাণ অর্থ উপার্জন করতে পারেন।

সুতরাং, বাংলা ব্লগ দিয়ে আপনি অবশ্যই একটি ভাল ব্যবসা শুরু করতে পারেন এবং বাংলায় ব্লগিং করে অর্থ উপার্জন করতে পারেন। 

পরিশেষে :- 

আপনি ইন্টারনেটে যে বিষয়টা ভালো জানেন তা বাংলা ভাষায় তুলে ধরতে পারেন, যাতে এক সময় আপনার লেখা বাঙালিদের কাছে পরিচিত হয়ে ওঠে, এবং বাংলা ভাষা পৃথিবীবাসীর কাছে আরও পরিচিতি পাবে । আর আপনি বাংলায় ব্লগ লিখে প্রচুর অর্থ উপার্জন করতে পারবেন ।


ভালো লাগলে পোস্টটি শেয়ার করুন

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url