নন জুডিশিয়াল স্ট্যাম্প কি? কোথায় পাওয়া যায়?

নন-জুডিশিয়াল স্ট্যাম্প কি

স্ট্যাম্প সরকারী কাজের জন্য ফি হিসাবে তৈরি করা হয়েছিল, যা সাধারণত জমি/জাত/প্রোপার্টি ইত্যাদি পরিবর্তনের কাজে ব্যবহৃত হয়, কিন্তু এখন এটি অপব্যবহার করা হচ্ছে কারণ এটি সর্বত্র ব্যবহৃত হচ্ছে। অনেক সময় দেখা যায় স্টাম্পে চুক্তি থাকলেও সেটি চুরান্তভাবে কার্যকর নাও হতে পারে । কিন্তু জমি জমা রেজিস্ট্রির ক্ষেত্রে স্ট্যাম্পই চুড়ান্ত কার্যকর । 

নন জুডিশিয়াল স্ট্যাম্প কি ?

নন-জুডিশিয়াল স্ট্যাম্প সাধারণত ৫, ১০, ২০, ২৫, ৩০, ৪০, ৫০, ১০০ টাকা মূল্যের সরকারি স্ট্যাম্প। জমি জমা ক্রয়/ বিক্রয় দলিল বা চুক্তি এবং অন্যান্য বিভিন্ন দলিল সম্পাদনের এই স্ট্যাম্প ব্যবহার করা হয়। নন জুডিশিয়াল লিগ্যাল সাইজ পেপারের সমান হয়ে থাকে এবং তাতে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার জাতীয় সংসদ ভবনের জলছাপ ছবি থাকে। নন জুডিশিয়াল স্ট্যাম্প বিক্রির জন্য একটি সরকারী লাইসেন্স থাকতে হবে যাকে ভেন্ডার বা স্ট্যাম্প বিক্রেতা হিসাবে অবহিত করা হয়। 

নন-জুডিশিয়াল স্ট্যাম্প কোথায় পাওয়া যায় 

নন জুডিশিয়াল স্ট্যাম্প বিভিন্ন জায়গাতে পাওয়া যায়, তবে বিশেষ করে এই স্ট্যাম্প ভেন্ডারদের অফিস সাব রেজিস্ট্রারের অফিসেই হয়ে থাকে বা এর আশেপাশে ভেন্ডারগণ স্ট্যাম্প বিক্রয় করে থাকেন।  এই স্টাম্পে যা মূল্য লেখা থাকে তার থেকে কিছু ভ্যাট বৃদ্ধি করে বিক্রয় করা হয় । 

কি কি কাজে ব্যবহৃত হয় নন জুডিশিয়াল স্ট্যাম্প

প্রধানত জমি জমা রেজিস্ট্রির ক্ষেত্রে নন জুডিশিয়াল স্ট্যাম্প ব্যবহার করা হয় । এছাড়াও বিভিন্ন চুক্তিনামা, বায়নানামা, অঙ্গীকারনামা, বন্ধকী দলিল, দোকান/অফিস/ ঘর ভাড়া চুক্তিপত্র, গাড়ি বিক্রয়ের এভিডেভিট এবং জাতি পরিবর্তন অথাৎ ধর্মান্তরিত করার জন্য হলফনামা ইত্যাদি কাজে নন-জুডিশিয়াল স্ট্যাম্প ব্যবহার করা হয় । 

কার্টিজ পেপার কি 

কার্টিজ পেপার হল এক ধরনের বিশেষ কাগজ। এই হলুদ রঙের কাগজটি আদালতে আরজি, জবাব, বিভিন্ন পিটিশন এবং জমি হস্তান্তরের দলিল লিখতে ব্যবহৃত হয়। চুক্তি করার জন্য নন-জুডিশিয়াল স্ট্যাম্পের সাথে কার্টিজ পেপারও সংযুক্ত করতে হয় ।

এই কার্টিজ পেপার সরকারীভাবে সরবরাহ করা হয়। সরকারীভাবে প্রতিটি কার্টিজ পেপার দাম ২/- টাকা। বর্তমানে আদালতে সরবরাহ নেই- এই অজুহাতে প্রতিটি কার্টিজ পেপারের দাম ৩০ থেকে ৮০ টাকা নেওয়া হচ্ছে। অনেক সময় মামলাকারীদের টাকা দিয়ে বেশি দামে এসব কার্টিজ পেপার কেনা হয়।

জুডিশিয়াল স্ট্যাম্প কি 

জুডিশিয়াল স্ট্যাম্প হলো একটি বিচারিক স্ট্যাম্প ।  যা সাধারণত বিচারিক উদ্দেশ্যে ব্যবহৃত হয়। এটি আকারে ছোট এবং কম মূল্যের হয়ে থাকে ।

রেভিনিউ স্ট্যাম্প কি 

একটি ডাকটিকিটের মতো সরকারী রাজস্বের রাজস্ব হিসাবে একটি স্ট্যাম্প ব্যবহার করা হয়। সাধারণত, সরকারী কোষাগার থেকে অর্থ গ্রহণের জন্য বিলের সাথে একটি রেভিনিউ স্ট্যাম্প লাগানো আবশ্যক। সরকার যদি বিল থেকে রেভিনিউ স্ট্যাম্পের মূল্য বাদ দেওয়ার বিধান চালু করে থাকে তাহলে বর্তমানে ১০ টাকা। এজি অফিস সরকারী বেতন বিল সহ বিভিন্ন বিলের রাজস্ব থেকে ১০ টাকা কেটে নেয়।

সরকারি অফিসসহ বিভিন্ন ক্ষেত্রে বিলে রেভিনিউ স্ট্যাম্প লাগানো হয় তা সারসংক্ষেপ নীচে দেওয়া হলো:-

☀ লেনদেন ৪০০/- টাকার উপরে হলেই ১০/- টাকার একটি রেভিনিউ স্ট্যাম্প প্রয়োগ করতে হবে।


ভালো লাগলে পোস্টটি শেয়ার করুন

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url