স্থাবর সম্পত্তি এবং অস্থাবর সম্পত্তি কাকে বলে

স্থাবর সম্পত্তি এবং অস্থাবর সম্পত্তি কাকে বলে
স্থাবর সম্পত্তি এবং অস্থাবর সম্পত্তি কাকে বলে

আপনারা নিশ্চয়ই  'স্থাবর সম্পত্তি' শব্দটির নাম শুনেছেন। সহজ কথায় বলতে গেলে, যে সম্পদ এক স্থান থেকে অন্য স্থানে স্থানান্তর করা যায় না তা হল স্থাবর সম্পত্তি। কোন স্থাবর সম্পত্তির সাথে সংযুক্ত এর মালিকানার অধিকার রয়েছে। 

স্থাবর সম্পত্তির উপর টিডিএসও প্রচলিত হারে প্রযোজ্য। একটি স্থাবর সম্পত্তি কী গঠন করে তার একটি পুঙ্খানুপুঙ্খ আলোচনা করা হলো-  স্থাবর এবং অস্থাবর সম্পত্তি, স্থাবর সম্পত্তির ধরন এবং স্থাবর সম্পত্তি সম্পর্কিত আইনি অধিকারের মধ্যে পার্থক্য কী? 

স্থাবর সম্পত্তি ও অস্থাবর সম্পত্তি কি?

স্থাবর সম্পত্তিকে সাধারণত রিয়েল এস্টেট বলা হয়- একটি আবাসিক বাড়ি, একটি গুদাম, একটি উৎপাদন ইউনিট বা একটি কারখানা। পৃথিবীর সাথে যুক্ত গাছ বা গাছকে স্থাবর সম্পত্তি বলা হয়। বাস্তবে, তারা আইনি বিধি এবং করের জন্য দায়বদ্ধ থাকে।

অপরদিকে, অস্থাবর সম্পত্তি বলতে কিছু মূল্যবান জিনিস বোঝায় যা স্থানান্তর করা যায়, যেমন অলংকার, কম্পিউটার, ঘড়ি, টাকা ইত্যাদি। 'অস্থাবর সম্পত্তি' শব্দটি সাধারণ ধারা আইন, ১৮৪৭ এর ধারা ১২(৩৬) এবং স্থানান্তর-এ উল্লেখ করা হয়েছে। সম্পত্তি আইন, ১৯৮২।

ভারতীয় দণ্ডবিধির (IPC) ধারা- ২২ জমি এবং পৃথিবীর সাথে স্থায়ীভাবে সংযুক্ত জিনিস ব্যতীত অস্থাবর সম্পত্তিকে দেহগত হিসাবে সংজ্ঞায়িত করে। 

বিভিন্ন প্রকার স্থাবর সম্পত্তি

রিয়েল এস্টেট প্রসঙ্গে প্রচলিত একাধিক ধরনের স্থাবর সম্পত্তি নিচে আলোচনা করা হয়েছে 

(ক) জমি: ভূমিকে পৃথিবীর পৃষ্ঠের একটি নির্দিষ্ট অংশ হিসাবে উল্লেখ করা যেতে পারে যা জল দ্বারা আচ্ছাদিত হতে পারে, পৃষ্ঠের উপরে একটি কলাম বা ভূমির পৃষ্ঠের নীচে অবস্থিত মাটি। এই সমস্ত বস্তু যেগুলি মাটির উপরিভাগে বা এমনকি নীচে রয়েছে এবং প্রাকৃতিক সেগুলি ভূমির সংজ্ঞার আওতায় পড়ে।

তেমনি, মানব সংস্থার দ্বারা বা পৃষ্ঠের নীচে স্থায়ীভাবে সংযুক্তির অভিপ্রায়ে স্থাপন করা সমস্ত বস্তুকে স্থাবর সম্পত্তি হিসাবে উল্লেখ করা হয়, যেমন একটি প্রাচীর, ভবন, বেড়া ইত্যাদি।

(খ) জমি থেকে প্রাপ্ত সুবিধা

ভৌত ভূমির দৃষ্টিকোণ ছাড়াও, ভূমি থেকে উদ্ভূত প্রতিটি সুবিধাই স্থাবর সম্পত্তি হিসাবে বিবেচিত হয়। নিবন্ধন আইনে স্থাবর সম্পত্তি, বংশগত ভাতা, মৎস্য ও ফেরি সুবিধাও অন্তর্ভুক্ত রয়েছে। একইভাবে, স্থাবর সম্পত্তি থেকে মুনাফা ও খাজনা আদায়ের অধিকার, একটি নির্দিষ্ট জমিতে বাজার থেকে বকেয়া আদায়ের অধিকারও স্থাবর সম্পত্তি হিসেবে বিবেচিত হয়। 

(গ) পৃথিবীর সাথে সংযুক্ত জিনিস

সম্পত্তি হস্তান্তর আইনের ধারা-৩ প্রধানত 'পৃথিবীতে সংযুক্ত' অভিব্যক্তিটিকে সংজ্ঞায়িত করে:

মাটিতে প্রোথিত জিনিস - পৃথিবীতে মূল জিনিসগুলির মধ্যে রয়েছে দাঁড়ানো কাঠ, ঘাস এবং ফসল ছাড়া ঝোপঝাড় এবং গাছ। গুল্ম বা গাছ স্থাবর বা অস্থাবর হিসাবে বিবেচিত কিনা তা মামলা এবং পরিস্থিতির উপর নির্ভর করে।

যদি উদ্দেশ্য এই হয় যে গাছগুলি তাদের ফলের আদেশ দিয়ে আরও কোনও পুষ্টি বা ভরণ-পোষণের সুবিধা ভোগ করতে থাকে। এ ধরনের গাছকে স্থাবর সম্পত্তি হিসেবে গণ্য করা হয়। কিন্তু যদি তারা ভবন বা কোন শিল্প উদ্দেশ্যে কাঠ ব্যবহার করার সাথে সাথে তাদের উচ্ছেদ করার উদ্দেশ্য হয় তবে তারা কাঠ হবে এবং তারপরে অস্থাবর সম্পত্তি হিসাবে বিবেচিত হবে।

পৃথিবীতে যে জিনিসগুলি এম্বেড করা আছে - পৃথিবীতে যে জিনিসগুলি এম্বেড করা হয়েছে তার মধ্যে রয়েছে দালান, বাড়ি ইত্যাদির মতো জিনিস৷ তবে, জাহাজ রাখার জন্য জমিতে এমবেডেড অ্যাঙ্করের মতো কিছু জিনিস স্থাবর সম্পত্তি হিসাবে বিবেচিত হয় না যেগুলি এই জিনিসগুলি স্থাবর কিনা তা নির্ধারণ করতে। বা অস্থাবর এবং মামলার উপর নির্ভর করে।

যে জিনিসগুলি এতটা এম্বেড করা হয়েছে তার সাথে সংযুক্ত জিনিস - জমির সাথে সংযুক্ত জিনিসগুলির স্থায়ী উপকারী ভোগ যেমন জানালা এবং দরজাগুলিও স্থায়ী এবং স্থাবর সম্পত্তি। একই সময়ে, জানালার খড়খড়ি এবং বৈদ্যুতিক পাখাগুলি একটি অস্থাবর সম্পত্তির অধীনে গণনা করা হয়।

বিল্ডিং বা মাটির সাথে সংযুক্ত চ্যাটেল - ক্রমবর্ধমান ঘাস, ফসল এবং স্থায়ী কাঠ সবই চলমান সম্পত্তি। জমি বিক্রি করা হলে দাঁড়ানো কাঠ এবং ক্রমবর্ধমান ফসল ক্রয় করা যেতে পারে।

আরো পড়ুন-- পৈতৃক সম্পত্তিতে ভারতীয় হিন্দু মেয়েদের অধিকার

স্থাবর সম্পত্তির সাথে সম্পর্কিত অধিকার

যদি একজন ব্যক্তি স্থাবর সম্পত্তির মালিক হন, তাহলে তার নিম্নলিখিত অধিকার রয়েছে। এর মধ্যে রয়েছে:

ভাড়া আদায়ের অধিকার- একজন সম্পত্তির মালিক আইনত সম্পত্তি ভাড়া বা লিজ দিয়ে ভাড়া আদায় করতে পারেন।

বকেয়া আদায় করার অধিকার- যদি সম্পত্তিটি ছেড়ে দেওয়া হয় যাতে অন্য পক্ষ/ব্যক্তি এটি চাষ করতে পারে বা তার পরিষেবার মাধ্যমে এটি ব্যবহার করতে পারে, স্থাবর সম্পত্তির মালিকের পাওনা আদায় করার অধিকার রয়েছে।

ফেরির অধিকার- এটি অর্থপ্রদানের বিনিময়ে জনগণ এবং যানবাহন পরিবহনের জন্য জলের উপর একটি জাহাজ বজায় রাখার কর্তৃপক্ষের অধিকারকে বোঝায়। একটি ফেরি যেকোনো জলাশয়ের একপাশ থেকে অন্য পাশ থেকে মহাসড়কের ধারাবাহিকতা হতে পারে।

পথের অধিকার- একটি নির্দিষ্ট জমি সরকারী বা ব্যক্তিগত হতে পারে, এবং তার উপর অনুপ্রবেশ আইনত অপরাধ হতে পারে।

মৎস্য চাষের অধিকার- একটি নির্দিষ্ট জলাশয়ে মাছের অ্যাক্সেসের অধিকার বা একটি কারখানায় প্রবেশাধিকার থাকতে পারে এবং এটি শুধুমাত্র স্থাবর সম্পত্তির মালিকের মধ্যে সীমাবদ্ধ থাকবে।

স্থাবর সম্পত্তির দান ভারতীয় আইন

স্থাবর সম্পত্তির দান ১৯৬১ সালের আয়কর আইন অনুযায়ী করযোগ্য হতে পারে। কিন্তু কিভাবে?  আসুন স্থাবর সম্পত্তি এবং সম্পর্কিত করের দানের বিশদ বিবরণে গভীরভাবে খনন করি। 

উপহারের ধরন-- দৃশ্যকল্প---  প্রদেয় করের পরিমাণ 

বিবেচনা ছাড়া: যে কোনো ভবন, গাছ, জমি, ইত্যাদি, যা স্থাবর সম্পত্তির অধীনে পড়ে 

৫০,০০০/- টাকার বেশি সম্পত্তির স্ট্যাম্প ডিউটি মূল্য 

সম্পত্তির স্ট্যাম্প ডিউটি মূল্যের সমান। 

বিবেচনার সাথে: যে কোনো দালান, গাছ, জমি ইত্যাদি, যা স্থাবর সম্পত্তির আওতায় পড়ে 

সম্পত্তির স্ট্যাম্প ডিউটি মূল্য বিবেচ্যের চেয়ে বেশি ৫০,০০০/- 

বিবেচ্য পরিমাণ দ্বারা বিয়োগকৃত সম্পত্তির স্ট্যাম্প শুল্ক মূল্য 

স্থাবর সম্পত্তি উপহারের ছাড়

স্থাবর সম্পত্তি দান করার ক্ষেত্রে কিছু ছাড় রয়েছে। এই অন্তর্ভুক্ত

পিতার কাছ থেকে পুত্রকে স্থাবর সম্পত্তির উপহার

ভাইকে স্থাবর সম্পত্তি উপহার

আত্মীয়কে স্থাবর সম্পত্তি দান।

সারসংক্ষেপ: স্থাবর সম্পত্তি

একটি স্থাবর সম্পত্তি হল সবচেয়ে পছন্দের বিনিয়োগের উপকরণগুলির মধ্যে একটি এবং দীর্ঘমেয়াদী বিনিয়োগের দিগন্তের সাথে বিনিয়োগকারীরা এটি পছন্দ করেন। অবমূল্যায়নকারী প্রকৃতির কারণে, এটিকে একটি চিরসবুজ বিনিয়োগ বিকল্প হিসাবে আখ্যায়িত করা যেতে পারে। এখানে আশা করা হচ্ছে আপনার কাছে এখন স্থাবর সম্পত্তির সমস্ত তথ্য আছে। এটির মালিকানা বা উপহার দেওয়ার জন্য এর অর্থ, প্রকার এবং অধিকার বোঝা অপরিহার্য। আপনি আরও বিশদ বিবরণের জন্য একজন আইনজীবীর সাথে যোগাযোগ করতে পারেন বা আইনি পরামর্শদাতার সাথে কথা বলতে পারেন।

ভালো লাগলে পোস্টটি শেয়ার করুন

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url