হোল্ডিং টেক্স কি

হোল্ডিং টেক্স কি

হোল্ডিং ট্যাক্স বলতে কি বুঝায়? 

হোল্ডিং ট্যাক্স হলো একধরনের কর বা রাজস্ব আদায় যা স্থানীয় সরকারকে প্রদান করা হয়। এটি মালিকানাধীন ঘরবাড়ি বা ভবনের উপর দিতে হয়।

অন্যভাবে বলতে গেলে, হোল্ডিং ট্যাক্স হল ঘর বাড়ির উপর নির্ধারিত একটি মূল্য যা বার্ষিক কর হিসেবে নিজ এলাকার পৌরসভা বা পৌর করপোরেশনকে প্রদান করা হয়। 

যার দ্বারা এলাকার মৌলিক অবকাঠামগত উন্নয়ন, পরিষ্কার পরিচ্ছন্নতা, পয়ঃনিষ্কাশন, আলো ও অন্যান্য রক্ষনাবেক্ষণের কাজে ব্যবহৃত হয়। হোল্ডিং ট্যাক্স রাজস্ব আয়ের একটি উৎস।  

হোল্ডিং ট্যাক্স হার বাড়ি বা ভবনের অবস্থান, আকার, ধরন, মালিকের বয়স, পেশা এবং বিভিন্ন ব্যক্তির জন্য ভিন্ন হতে পারে।


হোল্ডিং ট্যাক্স কেন পরিশোধ করা প্রয়োজন

স্থানীয় সরকার কর্তৃক নাগরিকগণ বিভিন্ন প্রকারের সুযোগ সুবিধা ভোগ থাকেন৷ স্থানীয় সরকার প্রদত্ত নিয়মিত সামাজিক সেবা মূলক কার্যক্রম গুলি যেমন- শিক্ষা, স্বাস্থ্য, জনস্বাস্থ্য ও নাগরিক নিরাপত্তা, সুরক্ষা সম্পর্কিত সেবা যেমন- প্রতিরক্ষা, জন নিরাপত্তা, অগ্নিনির্বাপন এবং অবকাঠামো সম্পর্কিত সেবাসমূহ যেমন- পানি সরবরাহ, পয়ঃনিষ্কাশন, রাস্তা ঘাট ও সেতু ইত্যাদি উল্লেখযোগ্য যা সার্বজনীন পরিষেবা সমূহ নাগরিকদের সুন্দর জীবন যাপনের জন্য অত্যাবশ্যক ৷ 

হোল্ডিং টেক্স কি
রাষ্ট্র ও স্থানীয় সরকার প্রতিষ্ঠান সমূহকে এই পরিষেবা প্রদানের জন্য অনেক অর্থ ব্যয় করতে হয় ৷ এ সমস্ত পরিষেবা গ্রহণের জন্য সাধারনত কোন ফি গ্রহণ করা হয় না ৷ নাগরিকগণের প্রদানকৃত কর, ফি, রেইট, টোল ইত্যাদি দিয়ে সরকার ও স্থানীয় সরকার ও ব্যয় নির্বাহ করে থাকে ৷ 

হোল্ডিং টেক্স কি


নিয়মিত কর প্রদানের মাধ্যমে রাজস্ব বৃদ্ধির ফলে নাগরিকদের মান সম্মত পরিষেবা প্রদান সহজ হয় যা নাগরিকদের জীবনযাত্রার মান উন্নয়নে ভূমিকা রাখে ৷ 

হোল্ডিং টেক্স কি.

কর কী? 

একজন ব্যক্তির আয়, সম্পত্তি বা তার ক্রয়কৃত পন্য বা পরিষেবার উপর ভিত্তি করে সরকারকে বাধ্যতামূলক ভাবে প্রদেয় অর্থই কর ৷ 

রাজস্ব আয় বৃদ্ধির জন্য কর আরোপ সরকারের একটি অন্যতম পদ্ধতি ৷ আরেকটি জনপ্রিয় পদ্ধতি ফি৷

এটি হলো জনস্বার্থে সরকার প্রদত্ত পরিষেবা প্রদানের বিনিময়ে সরকারকে প্রদত্ত অর্থ ফি প্রদানকারী সরকারের নিকট হতে নির্দিষ্ট সুবিধা ভোগ করে থাকেন ৷ 

সম্পত্তির কর বলতে কি বুঝায়? 

সম্পত্তির কর, স্থাবর সম্পত্তি যেমন- জমি জমা, ফ্ল্যাট, ভবন, বসবাসের ঘর বাড়ি, শিল্প, বাণিজ্যিক ভবন, দোকান ইত্যাদি সমূহের উপর আরোপিত করকে সম্পত্তির কর বলা হয় ৷ নাগরিক ও বিভিন্ন সংস্থার মালিকানাধীন সম্পত্তির উপর কর আরোপের জন্য বিভিন্ন পদ্ধতি আছে৷ 


বাংলাদেশে সম্পত্তি সম্পর্কিত কর তিন প্রকার- 

হোল্ডিং টেক্স কি

হোল্ডিং ট্যাক্স যাচাই পদ্ধতি 

সাধারণত গ্রামাঞ্চলে ইউনিয়ন পরিষদ এবং শহরে পৌরসভা ও সিটি কর্পোরেশন কর্তৃক এই ট্যাক্স নির্ধারণ করে থাকে। বার্ষিক কত শতাংশ কর দিতে হবে তা মূল্যায়ন পদ্ধতির মাধ্যমে কর নির্ধারণ করা হয়ে থাকে।

হোল্ডিং ট্যাক্স নির্ধারণ করার পদ্ধতিকে মূল্যায়ন বলে। মূল্যায়ন এর অংকের পরিমান বের না করে হোল্ডিং ট্যাক্স নির্ধারণ করা যায় না। মূল্যায়নের অঙ্কের ওপর ১২ % হারে বাষিক কর ধার্য করা হয়, 

১২ % করের মধ্যে ৭% হোল্ডিং কর, ০২ % পরিচ্ছন্ন কর ও ০৩ % বাতি কর।

যেমন ধরুন আপনার- ঢাকার মোহাম্মদপুরে মেইন রোডের পাশে একটি ১০০০ বর্গফুটের আবাসিক ফ্ল্যাট রয়েছে। এখানে প্রতি বর্গফুটের জন্য মাসিক ৬.৫০ হারে পাকা বাড়ির ট্যাক্স দিতে হবে। তাহলে ৬.৫০ হলে ১০০০ বর্গফুটে আসে ৬৫০০ টাকা। এর সঙ্গে ১০ মাস (১২ মাস থেকে ০২ মাস বাদ দিতে হবে) গুণ করলে আসবে ৬৫০০০ টাকা।

এবার ৬৫০০০ টাকাকে ১২ দিয়ে ভাগ করতে হবে। তাহলে আসবে ৫৪১৬.৬৭ টাকা করে। যেহেতু তিন মাস পর পর কর দিতে হয় সেহেতু ৫৪১৬.৬৭ টাকাকে ৪ দিয়ে ভাগ করলে ১৩৫৪.১৬ টাকা আসে। অর্থাৎ তিন মাস পর পর আপনাকে ১৩৫৪.১৬ টাকা কর দিতে হবে।

হোল্ডিং নম্বর সংগ্রহ

সাধারণত সব বাড়িতেই হোল্ডিং নম্বর দেয়া থাকে। তবে নতুন জায়গা কেনা বা বাড়ি করার সময় রাজস্ব বিভাগে আবেদনের মাধ্যমে এটি সংগ্রহ করতে হয়। এক্ষেত্রে কর কর্মকর্তা বরাবর জায়গার মালিককে মালিকানা সংক্রান্ত কাগজ এবং প্রয়োজনীয় অন্যান্য কাগজপত্র সহ আবেদন করতে হয়। যাচাইয়ের মাধ্যমে তা সঠিক মনে হলে তাকে হোল্ডিং নম্বর প্রদান করা হয়।

হোল্ডিং ট্যাক্স প্রদান

বর্তমানে অনলাইন এবং অফলাইন দুই মাধ্যমেই হোল্ডিং ট্যাক্স প্রদান করা যায়। ঘরে বসেই বিকাশ বা রকেট থেকে খুব সহজে এই ট্যাক্স দেয়া সম্ভব। কেউ চাইলে ব্যাংকে গিয়েও হোল্ডিং ট্যাক্স দিয়ে আসতে পারবে।

সর্বশেষ‍- দেশের আর্থ-সামাজিক উন্নয়নে এবং স্থানীয় সরকার হিসেবে ইউনিয়ন পরিষদকে শক্তিশালী করতে নিজ নিজ স্থান থেকে সকলের উচিত হোল্ডিং ট্যাক্স প্রদান করা। স্থানীয় সরকারকে কার্যকর ও স্বনির্ভর করার জন্য এর ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ।



ভালো লাগলে পোস্টটি শেয়ার করুন

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url