ওয়ারিশ সনদ অনলাইনে আবেদন

ওয়ারিশ সনদ অনলাইনে আবেদন

সাধারণত কোনো ব্যক্তি মারা গেলে তার রেখে যাওয়া স্থাবর-অস্থাবর সম্পত্তি তার পরবর্তী ওয়ারিশ/উত্তরাধিকারীদের মধ্যে বণ্টন করা হয়।কিন্তু উত্তরাধিকারী কারা তা জানতে বা তাদের আইনগত বৈধতার জন্য উত্তরাধিকার সনদ প্রয়োজন। 

এই তথ্যে আপনি জানতে পারবেন- ওয়ারিশ সনদ কী? কেন প্রয়োজন এবং কোথা থেকে এই ওয়ারিশ সনদ  সংগ্রহ করতে হবে?

উত্তরাধিকারী সনদ স্থানীয় পৌরসভা, জেলা পরিষদ, সিটি কর্পোরেশন বা আদালত কর্তৃক মৃত ব্যক্তির উত্তরাধিকারী নির্বাচনের জন্য একটি আইনি দলিল হিসাবে জারি করে।

ওয়ারীশ সনদ কি?

কোনো ব্যক্তি মারা গেলে তার রেখে যাওয়া স্থাবর-অস্থাবর সম্পত্তি দেশীয় আইন অনুযায়ী তার উত্তরাধিকারীদের মধ্যে বণ্টন করতে হবে। এ ক্ষেত্রে মৃত ব্যক্তির উত্তরাধিকার সম্পর্কে এলাকার সবাই জানলেও অফিস আদালত বা প্রতিষ্ঠান তা সঠিকভাবে জানে না। 

এমনও দেখা যায় যে, মৃত ব্যক্তির একাধিক স্ত্রী-সন্তান থাকলেও তিনি মৌখিকভাবে কোনো স্ত্রী বা সন্তানকে পরিত্যাগ করলে বা পরিবার থেকে দূরে কেউ থাকলে তার প্রকৃত উত্তরাধিকার কে তা নিয়ে প্রশ্ন ওঠে। যাতে ভবিষ্যতে কোনো সমস্যা না হয়, মৃতের উত্তরাধিকারী কারা, সে বিষয়ে স্থানীয় প্রশাসন বা আদালত থেকে সার্টিফিকেট নিতে হয়, এই সনদকে ওয়ারিশ/উত্তরাধিকার সনদ বলা হয়।

সংক্ষেপে, মৃত ব্যক্তির উত্তরাধিকারী নির্বাচনের আইনি দলিলকে ওয়ারিশ সনদ বলে। 

কোথায় কোথায় ওয়ারিশ সনদ প্রয়োজন হয় ?

এই সার্টিফিকেট আইনত বিভিন্ন প্রাতিষ্ঠানিক ও সামাজিক কাজের জন্য প্রয়োজন। 

যেমন:- 

জমি-জমা বা সম্পত্তি বণ্টনের ক্ষেত্রে

জমি খারিজ করা বা রেজিস্ট্রি করা

আইনগত অধিকার প্রয়োগে

ঘোষণামূলক মামলায়

যদি মৃত ব্যক্তির সম্পত্তি ব্যাংক-বীমায় থাকে

সেবা পেনশন প্রত্যাহার করা ইত্যাদি

অনলাইনে ওয়ারিশ সনদ পাবেন কিভাবে

ওয়ারিশ সনদ সাধারণত স্থানীয় পৌরসভা বা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কর্তৃক প্রদত্ত একটি প্রত্যয়ন সনদ যা একজন মৃত ব্যক্তির বৈধ উত্তরাধিকার স্বীকৃতি দেয় দেওয়ানী আদালতের মাধ্যমেও উত্তরাধিকার সনদ পাওয়া যায়


স্থাবর অস্থাবর সম্পত্তি ঋণ ব্যাংক বীমা ইত্যাদির ন্যায্য হিসাব পাওয়ার জন্য এবং ভবিষ্যতের কোন ঝামেলাতে সাধারণত দেওয়ানি আদালতের মাধ্যমে উত্তরাধিকার সনদ নেওয়া হয়ে থাকে কিন্তু আপনি অনলাইনের মাধ্যমে আবেদন করতে পারেন  


স্থানীয় সরকার থেকে যে প্রত্যয়ন পত্র গুলো নেওয়া যায় তার সবগুলোই এখন অনলাইনে আবেদন করা যায় ঘরে বসে দেশের যেকোন প্রান্ত থেকে প্রত্যয়ন পত্র বা স্থানীয় সরকারের বিভিন্ন ধরণের সনদ পেতে পারেন 


অনলাইন ওয়ারিশ সনদ আবেদন 

অনলাইনে ওয়ারিশ সনদের জন্য প্রথমে আপনাকে সরকারি ওয়েবসাইট প্রত্যয়ন এখানে আপনার মেইল অথবা ফোন নম্বর দিয়ে রেজিস্ট্রেশন করে নিতে হবে । 


রেজিস্ট্রেশন করার পর আপনার প্রত্যয়ন প্রোফাইলটি ১০০% কমপ্লিট করতে হবে । ১০০% কমপ্লিট করার জন্য আপনার নাম, পিতা ও মাতার নাম, স্থায়ী ও বর্তমান ঠিকানা, পোস্ট, সিটি কর্পোরেশন, ইউনিয়ন, উপজেলা, ফোন নম্বর ও জাতীয় পরিচয় পত্র সঠিক ভাবে বসিয়ে প্রোফাইলটি ১০০% কমপ্লিট করতে হবে। 


আপনার ছবি এবং জাতীয় পরিচয় পত্রের jpg/png ফরমেট ছবি আপলোড করতে হবে 


ওয়ারিশ সনদ অনলাইনে আবেদন

এখানে আপনি বিভিন্ন ধরণের সনদ দেখতে পারবেন । আপনার যে সনদটি প্রয়োজন তার জন্য আবেদন করতে হবে । স্থানীয় সরকার কর্তৃক যে সকল সনদ আপনার প্রয়োজন তার সব গুলি এখানে পাবেন । 


ওয়ারিশ সনদ অনলাইনে আবেদন

আপনার যদি উত্তরাধিকার সনদ প্রয়োজন হয় তাহলে উপরে ছবির মতো অপশনে যেতে হবে । 

আবেদন করার আগে আপনার প্রয়োজনীয় কাগজপত্র গুলি সাথে রাখতে হবে । উত্তরাধিকার সনদ আবেদনের জন্য প্ৰয়োজনীয় তথ্যাদি হলো :
ওয়ারিশ সনদ অনলাইনে আবেদন

উত্তরাধিকার সনদ পাওয়ার জন্য যেসব তথ্যাদি পূরণ করতে হবে :-  উপরের ছবির মতো দেখতে পারবেন কি কি প্রয়োজনীয় তথ্য লাগবে । 

             অনলাইনে ওয়ারিশ সনদ আবেদন ফি কত?

অনলাইনে ওয়ারিশ সনদ আবেদন ফি ৫০ থেকে ১০০ টাকার মধ্যে। যেটা  মোবাইল ব্যাংকিং সেবার মাধ্যমে আপনি টাকা পরিশোধ করতে পারবেন।


ভালো লাগলে পোস্টটি শেয়ার করুন

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url