মাইক্রোসফট ওয়ার্ডে বাংলা ফন্ট ভুল আসলে কি করণীয়

মাইক্রোসফট ওয়ার্ডে বাংলা ফন্ট ভুল আসলে কি করণীয়


কম্পিউটারে আমরা যে কোনো বিষয়বস্তু নিয়ে লেখালেখি করে থাকি । সেটা হতে পারে বিভিন্ন অফিসিয়ালি কাজ, সংবাদ ইত্যাদি । কম্পিউটারে টাইপিং করার জন্য বিভিন্ন ধরণের সফটওয়্যার ব্যবহার করা হয়ে থাকে । ইংরেজি টাইপিং করার জন্য কোনো সমস্যা হয় না । কিন্তু বাংলা টাইপিং করতে গেলে বিভিন্ন ধরণের সফটওয়্যার ও বাংলা ফন্ট ইনস্টল করে নিতে হয় এবং সেগুলো ভালোভাবে সেটিংস করে নিতে হয় । 

বাংলা ফন্ট সেটআপ 

আমরা সচরাচর মাইক্রোসফট ওয়ার্ডে লেখালেখির জন্য বিজয় বাংলা ফন্ট এর সফটওয়্যার ব্যবহার করে থাকি । আর সাধারণত Sutonny MJ ফন্ট ব্যবহার করে থাকি। 

যখন আমরা কোনো কম্পিউটার বা লেপটপ উইন্ডোজ করি তার পরেই
আমাদের বাংলা লেখার জন্য মাইক্রোসফট অফিস এবং বিজয় বায়ান্ন ইনস্টল করার প্রয়োজন হয় । আর দেখা যায় সফটওয়্যার গুলি ভালোভাবে সেটআপ করার পরেও বাংলা লেখার ক্ষেত্রে বেশ কিছু হযবরল তৈরি হয় । 

যেমন- কোনো লেখার শেষে র- লিখলে ও হয়ে যায়, এভাবে আরও বেশ কিছু বানান এর সমস্যা দেখা যায়। আজ জানতে পারবো কিভাবে সঠিক সমাধান করে শুদ্ধভাবে বাংলা বানান লেখা যায় 

মাইক্রোসফট ওয়ার্ডে বাংলা ফন্ট ভুল আসলে সমাধান 

যেমন- আপনি যদি মাইক্রোসফট অফিস ২০০৭ ব্যবহার করেন তাহলে আপনার ওয়ার্ড ডকুমেন্ট ফাইল টি ওপেন করে সবার উপরে বাম পাশের কোনায় নিচের ছবির মতো চিহ্নতে ক্লিক করলে 

মাইক্রোসফট ওয়ার্ডে বাংলা ফন্ট ভুল আসলে কি করণীয়


নিচের ছবির মতো একটি নতুন পেজ চলে আসবে সেখানে লাল দাগ দিয়ে দেখানো Word Option তে ক্লিক করুন 

মাইক্রোসফট ওয়ার্ডে বাংলা ফন্ট ভুল আসলে কি করণীয়


Word Option তে ক্লিক করার পর নিচের ছবির মতো একটি নতুন পেজ চলে আসবে সেখানে লাল দাগ দিয়ে দেখানো বাম পাশে  Proofing তে ক্লিক করুন তারপর ডান পাশে লাল দাগ দিয়ে দেখানো Auto Correct Option নামে যে অপশনটি দেখতে পাচ্ছেন সেটাতে 

মাইক্রোসফট ওয়ার্ডে বাংলা ফন্ট ভুল আসলে কি করণীয়

ক্লিক করুন  তার পর নিচের ছবির মতো শুধু Auto Correct এর ঘরে যে অপশন গুলি দেখতে পারবেন সেগুলির সব গুলিতে টিকমার্ক দেয়া থাকবে 

মাইক্রোসফট ওয়ার্ডে বাংলা ফন্ট ভুল আসলে কি করণীয়

এখন আপনার কাজ হলো Auto Correct এর ঘরের সমস্ত টিকমার্ক গুলি তুলে দিয়ে OK তে ক্লিক করুন আপনার কাজ শেষ । এবার পুনরায় মাইক্রোসফট ওয়ার্ডে টাইপ করে দেখুন । 

এছাড়াও অভ্র সফটওয়্যার বাংলা টাইপিং এর জন্য খুবই ভালো একটি সফটওয়্যার। এটি ডাউনলোড করে  ইনস্টল করতে পারেন । এখানে F12 বাটনে চাপ দিয়ে ইংলিশ টাইপ করলে অটোমেটিক বাংলা টাইপ হয়ে যাবে আবার ইংলিশ টাইপ করার জন্য F12 চাপতে হবে।

শেষ কথা :  বিজয় বায়ান্নো উইন্ডোজ কম্পিউটার গুলির জন্য একটি বাংলা টাইপিং সরঞ্জাম। বিজয় বাংলা সফটওয়্যার বিজয় কীবোর্ডগুলির মধ্যে সেরা বাংলা টাইপিংয়ের হাতিয়ার। এটি বাংলা অনুচ্ছেদ, বাংলা বই, বাংলা ফেইসবুক পোস্ট, বাংলা অফিস শব্দ, ও বাংলা তথ্যচিত্র তৈরির জন্য একটি খুব জনপ্রিয় সফটওয়্যার। এই সফটওয়্যারটি তৈরি করেছেন মোস্তফা জব্বার । 

বাংলা অভ্র সফটওয়্যার, একুশে বাংলা কীবোর্ড, ইত্যাদির থেকে বিজয় বায়ান্নো টাইপিং সফটওয়্যারটিতে বাংলা শব্দটি টাইপ করা খুব সহজ। অন্যতম সেরা টাইপিং বিজয় বাংলা সফটওয়্যার। বর্তমানে বিজয় বাংলা কীবোর্ড খুব জনপ্রিয়।

ভালো লাগলে পোস্টটি শেয়ার করুন

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url