পুরাতন দলিল বের করার নিয়ম

পুরাতন দলিল বের করার নিয়ম


জমি থাকলে দলিল হচ্ছে তার প্রমাণ। তাই জমি থাকলে উক্ত জমির দলিল থাকা প্রয়োজন। তাছাড়া জমি নিয়ে কোনো সমস্যা হলে দলিল ব্যবহার করে সমস্যার সমাধান করতে হয়। 

প্রথমেই বলে নিচ্ছি জমির দলিল একটি একান্তই ব্যাক্তি মালিকানা সম্পদ । তাই এটি অনলাইনে খুঁজে পাবেন না। তবে আপনার যদি সঠিক মৌজা, খতিয়ান  দাগ  নম্বর জানা থাকে আপনি অনলাইনে জমির মালিকানা অনুসন্ধান করতে পারবেন । কিভাবে অনলাইনে জমির মালিকানা খুজবেন তা নিয়ে এই আর্টিকেলের আলোচনা করবো।

দলিল বের করার নিয়ম

আপনার যদি জমির দলিল না থাকে তাহলে আপনি বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে পারেন। আজকে আমরা আলোচনা করব কিভাবে পুরানো দলিল খুঁজে পাবেন এবং কোথায় পাবেন । 

ধাপ-১ আপনার যদি মূল দলিল থাকে তাহলে একটু খেয়াল করবেন,  রেজিস্ট্রি অফিসে দলিলের রেজিস্ট্রি কার্যক্রম হওয়ার পর মূল দলিলের শেষ পৃষ্টার উল্টোদিকে “দলিলটি কত সালের, কত নম্বর বালাম বইয়ের, কত পৃষ্ঠা থেকে কত পৃষ্ঠায় নকল করা হয়েছে” তা লিখে সাব-রেজিস্ট্রার কর্তৃক স্বাক্ষর করা হয়।

ধাপ-২ আপনার যদি মূল দলিল না থাকে বা হারিয়ে গেলে বা দলিল আছে কিনা জানেন না তাহলে করনীয় কি? 

আপনার জ্ঞাতার্থে বলছি রেজিস্ট্রি অফিসে দলিল রেজিস্ট্রি শেষ হওয়ার পর দলিলের গুরুত্বপূর্ণ কয়েকটি তথ্য নিয়ে ২ টি সূচিবহি তৈরি করা হয়।

সুচি বই-১ এই সূচিবহিটি তৈরি করা হয় শুধুমাত্র দলিলে উল্লিখিত জমির দাতা/বিক্রেতা, গ্রহিতা/ক্রেতা বা অন্য কোন পক্ষের নাম দিয়ে।

সুচি বই-২ এই সূচি বহিটি  তৈরি করা হয় শুধুমাত্র জমির মৌজার নাম দিয়ে।

জমির দলিল কোথায় থাকে ?

আপনারা জানেন জমি হস্তান্তরের পর তা সাব-রেজিস্টার অফিসে দলিল সম্পাদনের মাধ্যমে রেজিস্ট্রি করা হয়। দলিল মাত্র ২ টি জায়গায় সংরক্ষণ করা হয়ে থাকে। 

১। উপজেলা সাব-রেজিস্টার অফিস 
২। জেলা রেজিস্টার অফিস বা জেলা রেকর্ড রুম। 

আপনাকে দলিল পেতে হলে উপজেলা সাব-রেজিস্টার অফিস অথবা জেলা রেজিস্টার অফিস বা জেলা রেকর্ড রুমে যেতে হবে এবং সেখানে আপনার কাগজপত্রসহ নির্ধারিত ফি দিয়ে দলিল প্রাপ্তির আবেদন করতে হবে। এবং নির্ধারিত সময়ের পর আপনি আপনার দলিল পেয়ে যাবেন । 

দলিল বের করতে কত টাকা লাগে?

একটি দলিল রেজিস্ট্রেশন এর যাবতীয় কার্যক্রম শেষে । দলিলের প্রতি শব্দ ও পৃষ্ঠা ও তার অংশ বিশেষ অনুযায়ী একটি নির্ধারিত ফি দলিলের শেষ পৃষ্ঠার উল্টা পাশে লেখা থাকে যার পরিমান হতে পারে ১০০ টাকা থেকে ৪০০ টাকা বা তার সামান্য কিছু বেশি । 

অনলাইনে জমির মালিকানা যাচাই

আপনার যদি সঠিক মৌজা, খতিয়ান ও দাগ নম্বর জানা থাকে তাহলে আপনি অনলাইনে জমির মালিকানা খুঁজে পাবেন। তার জন্য আপনাকে https://www.eporcha.gov.bd এই লিংকটিতে প্রবেশ করতে হবে । তার পর বিভাগ, জেলা, উপজেলা, খতিয়ানের ধরণ- যেমন সিএস, এস এ, বি এস, আর এস, সিলেক্ট করতে হবে 
পুরাতন দলিল বের করার নিয়ম

এখানে আপনি মালিকানা যাচাইয়ের জন্য চারটি অপশন পাবেন তা হলো :- 
(১) খতিয়ান নং অনুযায়ী 
(২) দাগ নং অনুযায়ী 
(৩) মালিকানার নাম অনুযায়ী 
(৪) পিতা/স্বামীর নাম অনুযায়ী 

এইগুলোর মধ্যে আপনি যেটা দিয়ে অনুসন্ধান করতে চান তার বাম পাশে ছোট ঘরে ক্লিক করতে হবে । খতিয়ান দিয়ে অনুসন্ধান করতে চাইলে বক্সে খতিয়ান নম্বর বসাতে হবে, দাগ নম্বর দিয়ে অনুসন্ধান করতে চাইলে বক্সে দাগ নম্বর বসাতে হবে এভাবে আপনি যেটা দিয়ে সার্চ দিয়ে করতে চান সেটি বসিয়ে নিচে দুটি সংখ্যার যোগফল থাকবে যোগফল বসিয়ে সার্চ করলে আপনার রেজাল্ট পেয়ে যাবেন । 

ভালো লাগলে পোস্টটি শেয়ার করুন

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url