জমির হোল্ডিং নাম্বার কি

জমির হোল্ডিং নাম্বার কি

জমির হোল্ডিং 

হোল্ডিং নাম্বার মূলত ইউনিয়ন ভূমি অফিসের নিবন্ধনকৃত বইয়ের একটি সিরিয়াল নাম্বার ৷ রেকর্ডীয় সূত্রে ভূমির মালিক ভূমি উন্নয়ন কর অর্থাৎ জমির বাৎসরিক খাজনা পরিশোধের জন্য ভূমি অফিসে ভূমির মালিকের নাম ঠিকানা ও যেই সূত্রে জমির মালিকানা হন না কেন, তা ভূমি অফিসের নিবন্ধিত বইয়ের যত নম্বর পৃষ্ঠায় লিপিবদ্ধ করে রাখা হয় সেই ক্রমিক নম্বরটি জমির হোল্ডিং নাম্বার । 
যা খতিয়ানের উপর লিখে দেয়া হয়। যাতে পরবর্তীতে খতিয়ানটি খুঁজে পেতে সহজ হয় 

যেমন ধরুন- ৯৮৭ একটি হোল্ডিং নম্বর, এটা কত নম্বর বইয়ের কত নম্বর ক্রমিকে আছে তা সহজে বের করা সম্ভব । 
অনেক সময় দেখা যায় খতিয়ান নম্বর ও হোল্ডিং নম্বর একই হয়ে থাকে, যেমন ১ নং খতিয়ানের হোল্ডিং নম্বর ১ নং হয়ে থাকে এবং রেকর্ডীয় খতিয়ানের হোল্ডিং নম্বরও একই হয়ে থাকে। কিন্তু নামজারী/ খারিজ খতিয়ানের হোল্ডিং নম্বর ভিন্ন হয়ে থাকে । 

হোল্ডিং নম্বর এর কাজ কি? 

প্রতিটি ভূমির আলাদাভাবে মালিকানা চিহ্নিত করার জন্য উক্ত ভূমির মৌজাধীন ইউনিয়ন ভূমি অফিস হইতে প্রতিটি খতিয়ান অনুযায়ী আলাদা ক্রমিক নং দেওয়া হয় ৷ যাতে সহজে মালিকানা চিহ্নিত করা যায় ৷ 

একজন ব্যাক্তির নামে যদি একাধিক নামজারী খতিয়ান বা সর্বশেষ রেকর্ডীয় খতিয়ান থাকে তাহলে যতগুলি খতিয়ান থাকবে ততগুলি হোল্ডিং নম্বরও থাকবে।

হোল্ডিং খোলার নিয়ম 

বর্তমানে অনলাইনে নাগরিক তার প্রোফাইলে খতিয়ান সংযুক্ত করার পর সংশ্লিষ্ট ভূমি অফিস কর্তৃক হোল্ডিং নম্বর এন্ট্রি করা হলে নাগরিকের নিবন্ধিত ফোন নাম্বারে হোল্ডিং নম্বর টি চলে যাবে ।


ভালো লাগলে পোস্টটি শেয়ার করুন

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url