দলিল রেজিস্ট্রি বন্ধ রাখার অভিযোগপত্র

দলিল রেজিস্ট্রি বন্ধ রাখার অভিযোগপত্র

আইন অনুযায়ী, দলিল রেজিস্ট্রেশন করন বা না-করন সংক্রান্ত কোন অভিযোগের দরখাস্ত রেজিস্ট্রি অফিসে দেয়া যায় না। দলিল রেজিস্ট্রি করা বা না-করা সম্পূর্ণ সাব- রেজিস্ট্রারের এখতিয়ার। 

সাব- রেজিস্ট্রারের ক্ষমতা : 

সাব-রেজিস্ট্রার আইন অনুযায়ী  এ বিষয়ে সিদ্ধান্ত নিবেন। তবে দলিল রেজিস্ট্রির পর কোন পক্ষ ক্ষতিগ্রস্ত হলে তিনি আদালতের আশ্রয় নিতে পারেন।

রেজিস্ট্রেশন ম্যানুয়াল ২০১৪- এর ৬ষ্ট খন্ডের ৪২ নং অনুচ্ছেদে বলা হয়েছে- আইন ও বিধির অধীন দলিল সমূহের গ্রহণ যোগ্যতা নির্ধারণ করা স্বয়ং নিবন্ধনকারী কর্মকর্তার কর্তব্য । 

অতএব নিবন্ধীকরনে আপত্তি বিবেচনায় নেওয়া হইবে না। তবে যদি আপত্তির আবেদনপত্র দাখিল করা হইয়া থাকে, তাহা হইলে তাহাতে  "আপত্তিকারী যেরূপ উপযুক্ত মনে করেন, 

যেমন অনেক জমি নিয়ে পারিবারিক কলহ বা মামলা মোকদ্দমা লেগে আছে, ওই বিষয় গুলো মীমাংসা না করে কোন উত্তরাধিকারী জমি হস্তান্তর করতে চাইলে এমন কি ওয়ারিশ কে ঠকিয়ে জমি হস্তান্তর করতে চাইলে 

সেইরূপ আইনসম্মত পদক্ষেপ গ্রহন করিতে পারিবেন” মর্মে সাব- রেজিস্ট্রারের বরাবর লিখিত আবেদন /অভিযোগ দায়ের করতে পারেন । 

রেজিস্ট্রি বন্ধের অভিযোগ/আবেদন 

আপত্তি থাকা জমি, হস্তান্তরের দলিল রেজিস্ট্রি বন্ধ রাখার জন্য সাব-রেজিস্ট্রার বরাবর নিম্ন লিখিতভাবে আবেদন করতে পারেন- 


বরাবর,

সাব রেজিস্ট্রার, বকশীগঞ্জ, জেলাঃ জামালপুর।

বিষয় : দলিল রেজিষ্ট্রি বন্ধ রাখার জন্য আবেদন।


জনাব,

যথাবিহীত সম্মান পূর্বক বিনীত নিবেদন এই যে, আমি নিম্ন স্বাক্ষরকারী মোঃ ফকির আলী, পিতাঃ মৃত ফজল হক, সাং- মেরুরচর, পোঃ মেরুরচর, বকশীগঞ্জ, জামালপুর। 

এই মর্মে অভিযোগ দায়ের করিতেছি যে, অত্র দলিলের দাতা মোঃ রহিম আলী, পিতাঃ মৃত ফজল হক, সাং- মেরুর চর, পোঃ মেরুরচর, বকশীগঞ্জ, জামালপুর।  আমার সহোদর ভ্রাতা । উক্ত দাতা যে জমি দলিল রেজিস্ট্রির জন্য আসিয়াছে সেই জমি আমাদের পিতা ফজল হক নামে রেকর্ডভুক্ত থাকাবস্থায় তিনি মৃত্যুবরণ করিলে পরবর্তী ওয়ারিশ সূত্রে আমরা তাহার পুত্র হিসাবে উত্তরাধিকারী  আছি। উক্ত জমি আমরা ওয়ারিশগণের মধ্যে কোন বিভাগ বন্টন ছাড়াই আমরা ওয়ারিশগণ ঘরোয়া ভাবে ছাহাম ভূক্ত হইয়া বসত বাড়ী উঠাইয়া দীর্ঘ দিন যাবত বসবাস করিয়া আসিতেছি। কিন্তু উক্ত দাতা আমার অংশের জমি অর্থাৎ আমার বসত বাড়ী ঘরের জমি আংশিক সহ তাহার পুত্রকে জমি দলিল দেওয়ার জন্য আসিয়াছে। উক্ত জমির দলিল রেজিস্ট্রি করিলে উভয়ের মধ্যে দ্বাঙ্গা হাঙ্গামা, দ্বন্দ কলহ ও খুন জখমের ঘটনা ঘটিয়া মামলা মোকদ্দমার সৃষ্টি হইতে পারে এবং আমার বসত বাড়ী ভাঙ্গিয়া লইয়া পরিবার পরিজন নিয়ে রাস্তায় রাত্রীযাপন করিতে হবে। বিধায় উক্ত দলিল এর রেজিষ্ট্রি কার্য বন্ধ রাখার জন্য বিনীত ভাবে অনুরোধ করা হইল।

অতএব, মহোদয়ের নিকট আমার আকুল আবেদন এই যে, উপরোল্লেখিত বিষয়টি সু-বিবেচনা পূর্বক উল্লেখিত ব্যক্তি যাহাতে নিম্ন তপসিল বর্ণিত জমির দলিল রেজিষ্ট্রি করিতে না পারেন তাহার ব্যবস্থা গ্রহণ করিতে আপনার সু-আজ্ঞা হয়।

জমির তফসিল : মৌজা- মেরুরচর, জে এল নং বি আর এস- ৪১, সহকারী কমিশনার ভূমি বকশীগঞ্জ ।

বি আর এস- ৫১৯৬ নং খতিয়ানভুক্ত দাগ নং বি আর এস ১৪৫৬০ অত্র দাগে নালিশী ভূমি--------------------------                 ০৬ শতাংশ


তারিখঃ             ইং।


নিবেদক


মোঃ ফকির আলী, 

পিতাঃ মৃত ফজল হক, 

সাং- মেরুরচর, পোঃ মেরুরচর, 

বকশীগঞ্জ, জামালপুর ।


ভালো লাগলে পোস্টটি শেয়ার করুন

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url